মন্যুষত্ব বোধের দুর্ভিক্ষ


প্রকাশের সময় : এপ্রিল ৮, ২০২৪, ৯:৩৬ অপরাহ্ণ / ১৮
মন্যুষত্ব বোধের দুর্ভিক্ষ

রেজাউল ইসলাম রেজা

মোঃ মোমিন ইসলাম সরকার,দেবীগঞ্জ পঞ্চগড় প্রতিনিধিঃ খারাপ কিছু ত্যাগ না করে আমরা ভালোকে ত্যাগ করি স্বার্থের কারণে। স্বার্থের কারণে বিকৃত এখন স্বীকৃতির পথ ধরে এগিয়ে যায়, ভালো সমাদর না পেলেও মানুষ আপন খেয়াল অনুযায়ী ভালো কাজ করে চলে। খারাপ মানুষের চেয়ে ভালো মানুষের সংখ্যা নেহাত কম নয়!

স্বার্থের দ্বন্দ্বে সংঘাত-সংঘর্ষ, মন্যুষত্ব হয় নষ্ট। মনের মতো কোন কিছু আর নেই, চারপাশে “গরমিল “! উষ্ণ হৃদ্যতাপূর্ণ আর সৌহার্দ্যের বদলে বাড়ছে অসহিষ্ণুতা। দুঃখ বিসর্জন দিয়ে দুঃখীর পানে তাকাবার সময় নেই, পরপানে দৃষ্টি দিলে হৃদয়ের দারিদ্রতা যে মেঘের শুভ্রতা স্পর্শ করে তা আর হৃদয়ে ধারণ করে না এখন, তাই “মানবিক খরা” ক্রমশঃ ধেয়ে আসছে।

ঝড়,সাইক্লোন, টর্নেডো, খরা, মহামারীর বিরুদ্ধে মানুষ প্রায়াশঃই মোকাবিলা করে। কিন্তু “মানবিক খরা” র বিরুদ্ধে মানুষ কিভাবে লড়বেন?
মানুষের চেষ্টায় সাগর মরুভূমি হয়েছে, মরুভূমি আবাদযোগ্য হয়েছে। কিন্তু মানুষের মধ্যে যে হিংস্রতা তা বশে আনতে পেরেছে কি মানুষ? পেরেছে কি দয়া-মায়া,ভালোবাসার চাষ?

এখন দুর্ভিক্ষ মন্যুষত্ববোধের, পশুরা এখন ভালো।পশুরা কৃতজ্ঞতায় মনিবের পাশে হাসে-কাঁদে, কিন্তু মানুষ হিংস্রতায় রক্তের সাগর ! কর্তৃত্ববাদের মুঠোয় এখন অশান্তি, শান্তিবাদীদের চিন্তায় উদ্বেগ-উৎকন্ঠা !
অন্তসার শূন্য এই জগৎ-সংসারে, -মানবতার শ্লোগান ”
ব্যর্থ পরিহাস করছে এইক্ষণে, করছে আত্মচিৎকার ! “