চারণকবি বিজয় সরকারের ৩৭ তম মৃত্যুবার্ষিকী আজ


প্রকাশের সময় : ডিসেম্বর ৪, ২০২২, ৩:৪৬ অপরাহ্ণ / ১০৩
চারণকবি বিজয় সরকারের ৩৭ তম মৃত্যুবার্ষিকী আজ
রিপন বিশ্বাস নিজস্ব  প্রতিনিধিঃ একুশে পদকপ্রাপ্ত গুণী শিল্পী চারণকবি বিজয় সরকারের ৩৭ তম মৃত্যুবার্ষিকী আজ রবিবার ( ৪ ডিসেম্বর ) ।
বার্ধ্যকজনিত কারণে ১৯৮৫ সালের ৪ ডিসেম্বর ভারতে পরলােকগমন করেন কবিয়াল বিজয় সরকার । পশ্চিমবঙ্গের কেউটিয়ায় তাকে সমাহিত করা হয় ।
কবিয়াল বিজয় সরকার ১৯০৩ সালের ২০ ফেব্রুয়ারি নড়াইল সদর উপজেলার ডুমদি গ্রামে জন্মগ্রহণ করেন । বা’বা নবকৃষ্ণ অধিকারী ও মা হিমালয়া দেবী । বিজয় সরকার নবমশ্রেণি পর্যন্ত লেখাপড়া করেছেন , মতান্তরে মেট্রিক পর্যন্ত । তার দুই স্ত্রী বীণাপানি ও প্রমােদা অধিকারীর কেউ বেঁচে নেই ।
তার দুই ছেলে কাজল অধিকারী , বাদল অধিকারী ও মেয়ে বুলবুলি অধিকারী ভারতে বসবাস করেন।
বিজয় একাধারে গীতিকার, সুরকার ও গায়ক ছিলেন। তার জীবনে ১৮০০ বেশি গানলিখেছেন।
আধ্যাত্মিক ও অসাম্প্রদায়িক চেতনার বিজয় সরকার গেয়েছেন,নবী নামের নৌকা গড় / আল্লাহ নামের পাল খাটাও / বিসমিল্লাহ বলিয়া মােমিন / কূলের তরী খুলে দাও …/আল্লাহ রসূল বল মােমিন / আল্লাহ রসূল বল / এবার দূরে ফেলে মায়ার বােঝা / সােজা পথে চল …। এছাড়া পােষা পাখি উড়ে যাবে সজনী / ওরে একদিন ভাবি নাই মনে / সে আমারে ভুলবে কেমনে …। ‘ ‘ নক্সী কাথার মাঠেরে / সাজুর ব্যাথায় আজো রে বাজে রূপাই মিয়ার বাঁশের বাঁশি … কী সাপে কামড়াই’লাে আমারে / ওরে ও সাপুড়িয়ারে / আ … জ্বলিয়া পুড়িয়া ম’লেম বি’ষে …। ‘ ‘ তুমি জানাে নারে প্রিয় / তুমি মাের জীবনের সাধনা’সহ অসংখ্য গান লিখেছেন ।
এদিকে বিজয় সরকারের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ (৪ ডিসেম্বর) জেলা শিল্পকলা একাডেমি চত্বরে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এর মধ্যে-কবির প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, বিজয়গীতি পরিবেশন, আলোচনা সভা ও কবিগানের আসর রয়েছে। চারণকবি বিজয় সরকার ফাউন্ডেশনের উদ্যোগে এসব অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।