নিবন্ধিত সব দল নির্বাচনের পক্ষে, এখন শুধু তফসিলের বাকি: ইসি আলমগীর


প্রকাশের সময় : অক্টোবর ১৫, ২০২৩, ৩:৫১ অপরাহ্ণ / ১০৪
নিবন্ধিত সব দল নির্বাচনের পক্ষে, এখন শুধু তফসিলের বাকি: ইসি আলমগীর

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধনে থাকা ৪৪টি রাজনৈতিক দলই নির্বাচনের পক্ষে। ক্ষণগণনা করে আমরা যাবতীয় কার্যক্রম শেষ করছি। এখন শুধুমাত্র তফসিল ঘোষণা আর নির্বাচন অনুষ্ঠান করা বাদ আছে। আজ রোববার আগারগাঁওস্থ নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের কাছে এসব কথা বলেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মো. আলমগীর বলেন, সাধারণত ৪২ থেকে ৪৫ দিন সময় ধরে তফসিল ঘোষণা করতে হয়। মিনিমাম ৪৫ দিন সময় ধরে নভেম্বরে তফসিল ঘোষণা করা হবে। ঠিক কোন সপ্তাহে তা নিয়ে এখনো আলোচনা হয়নি।

ভোটের পরিবেশ আছে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মো. আলমগীর বলেন, ‘সংবিধান অনুযায়ী আমাদেন তো দেখি সব ঠিকই আছে। সংবিধানে ইসিকে দায়িত্ব দেওয়া আছে চলমান সংসদের মেয়াদপূর্তির পূর্বের নব্বই দিনের মধ্যে নির্বাচন করতে হবে। সে অনুযায়ী ক্ষণ গণনা করে আমরা যাবতীয় কার্যক্রম শেষ করছি। এখন শুধুমাত্র বাদ আছে তফসিল ঘোষণা। আর নির্বাচন অনুষ্ঠান করার।

আলমগীর বলেন, ‘সবাই নির্বাচন চাচ্ছে। আমাদের যারা ৪৪টা নিবন্ধিত রাজনৈতিক দল আছে সবাই নির্বাচনের পক্ষে।’

বিএনপি কি নির্বাচন চাচ্ছে—জানতে চাইলে মো. আলমগীর বলেন, ‘নির্বাচন সবাই চাচ্ছে।’

বিএনপির নিরপেক্ষ সরকারের দাবির বিষয়ে মো. আলমগীর বলেন, ‘সেটা তো রাজনৈতিক বিষয়। তারা কিভাবে সমাধান করবেন সেটা তাদের বিষয়। এতে তো আমাদের কিছু করার নেই। আমাদের সংবিধানের বাইরে যাওয়ার সুযোগ নেই।’

বিএনপি না আসলে কি খারাপ লাগবে— জানতে চাইলে মো. আলমগীর বলেন, ‘আমরা চাই সবাই নির্বাচনে আসবে। আমরা সুষ্ঠু নির্বাচন করে আসছি। আগামীতেও সুষ্ঠু নির্বাচন করবো।’

দলীয় সরকারের অধীনে ভোট, নিয়ন্ত্রণ কি আপনাদের হাতে থাকবে—এমন প্রশ্নের জবাবে মো. আলমগীর বলেন, ‘হ্যাঁ, রিটার্নিং অফিসাররা তো আমাদের নিয়ন্ত্রণেই থাকবে।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে মো. আলমগীর বলেন, ‘আমরা পুলিশের দায়িত্ব পালন করি না। বলতে পারবো না মাঠে কী হয়েছে। আমরা যেটা দেখবো সেটা হলো ওই সময় যেন রাজনৈতিক কোনো মামলা না হয়। অবশ্যই যদি দেখি আগে গ্রেপ্তার করা হয়নি, এখন তফসিল ঘোষণার পর করা হচ্ছে সেটা আমরা বলবো ফলাফলের পর করতে। তফসিল ঘোষণার পরে আগের মামলায় গ্রেপ্তার করা যাবে না, যদি গ্রেপ্তার করতেই হয় তফসিল ঘোষণার আগে করবেন বলেছেন মাননীয় প্রধান নির্বাচন কমিশনার। তবে পরে যদি কেউ খুন করে ফেলে কোন আইনে তাদের আটকাবেন?’

ব্যালট পেপার ভোটের আগের দিন নাকি সকালে দেওয়া হবে— জানতে চাইলে মো. আলমগীর বলেন, ‘এটা নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। তবে যেখানে সকালে দেওয়া সম্ভব সেখানে সকালে দেওয়ার বিষয়ে আলোচনা হয়েছে। যেগুলোতে সকালে পাঠানো সম্ভব হবে না সেখানে আগের দিন পাঠানে হবে। সিদ্ধান্ত হবে তফসিলের সময়।’

বিদেশি পর্যবেক্ষকদের বিষয়ে মো. আলমগীর বলেন, ‘বিদেশি পর্যবেক্ষক আসার জন্য যে প্রচেষ্টা তা ইতিমধ্যে আমরা শুরু করে দিয়েছি। এটা এখন বিভিন্ন দেশ থেকে যারা আসবেন, এতে সরকারের বিভিন্ন সংস্থার সঙ্গে প্রয়োজনীয় যে যোগাযোগ ব্যবস্থা করার দরকার সেগুলো আমরা করবো। যে কোনো দেশ থেকে যেন আসতে পারে।

মো. আলমগীর বলেন, ‘আমরা সার্কভূক্ত দেশসহ কয়েক দেশের ৩০ থেকে ৩৫ জনকে দাওয়াত দেবো। তাদের সকল ব্যয় আমরা বহন করবো। আর অন্য বিদেশি পর্যবেক্ষক যারা আসবে তাদের শুধু আমরা অনুমোদন দেবো।