ArabicBengaliEnglishHindi

স্বাস্থ্য টিপস


প্রকাশের সময় : অক্টোবর ২৫, ২০২২, ৬:৫৫ অপরাহ্ণ / ১০৫
স্বাস্থ্য টিপস

মোঃ রায়হান শরীফ, স্টাফ রিপোর্টার, রং পুর ।

স্বাস্থ্য টিপস: পর্ব -১ আমরা যেভাবে কুষ্ঠ রোগ চিনবো।

ব্রিটিশ শাসনামলে ১৮৯৮ সালে নেপারস এক্ট নামে একটি আইন পাস করা হয়, এই আইনে কুষ্ঠু আক্রান্ত ব্যক্তি যেনো রোগ ছড়াতে না পারেন সেজন্য সাধারণ জনগোষ্ঠী থেকে তাদের বিচ্ছিন্ন করে বিভিন্ন আশ্রয় কেন্দ্রে রাখার বিধান করা হয়েছিল। এই আইনের আওতায় কুষ্ঠ রোগীদের সকল মানবাধিকার লঙ্ঘিত হতো।

আইনটি বাতিল করার জন্য দিলেপ্রসি মিশন ইন্টারন্যাশনাল বাংলাদেশে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইন প্রণে তাদের সাথে যোগাযোগ ও দীর্ঘদিন ধরে নিরলস প্রচেষ্টা চালিয়ে আসছিল; এরই ফলশ্রুতিতে গত ২৪ নভেম্বর ২০১১ সালে মহান জাতীয় সংসদের লেপার্স এ্যক্ট নামে কালাকান্দা আইনটি বাতিল ঘোষণা করা হয়। ফলে কুষ্ঠ আক্রান্ত ব্যক্তিদের মানবাধিকার প্রতিষ্ঠার পথ সুগম হয়। এই আইনটি বাতিলের ফলে ক্রমান্বয়ে মানুষের দৃষ্টিভঙ্গির ইতিবাচক পরিবর্তন হবে বলে আমরা আশাবাদী।

# শরীরে অনুভূতিহীন বা অবস ফ্যাকাশে লালচে দাগ। # মুখ মন্ডলে ও শরীরের দানা বা গুটি। # কানের লতি মোটা হওয়া। # চোখের ভুরু থেকে লোমের সংখ্যা কমে যাওয়া। # হাত ও পায়ে ব্যথাহীন ফোসকা পড়া/ ঘা হওয়া। বিশ্বব্যাপী কুষ্ঠ রোগীদের সামাজিক শারীরিক মানবিক এবং অন্যান্য অধিকার সমূহ নিশ্চিতকরণের লক্ষ্য দিবসটি উদযাপনের মূল উদ্দেশ্য। কুষ্ঠু নিয়ন্ত্রণ হলেও কিছু কিছু জেলায় এখন পর্যন্ত কুষ্ঠ রোগ নিয়ন্ত্রণ করা সম্ভব হয় নাই, তাই এসব এলাকায় এখনো কুষ্ঠ রোগ নির্মূল কার্যক্রম পরিচালিত হয়ে আসছে।

বডি চার্ট

নিম্নলিখিত সময়ে একটি বডি চার্ট নিন:

রোগ নির্ণয়

OBS সময়

• RFT

• আবার শুরু

• ত্বকের প্রতিক্রিয়া (শুধুমাত্র যদি নতুন ক্ষত দেখা দেয়)

• সন্দেহজনক রিল্যাপস বডি চার্ট চিহ্ন এবং স্নায়ুর সাইটগুলির জন্য পরিশিষ্ট দেখুন

5. স্কিন স্মিয়ার

5.1 ত্বকের দাগের সাইট

ত্বকের দাগের জন্য সাইট দেখানো টেবিল

ধরণ

সাইট

CASE দৃশ্যমান

1. ডান কানের লতি

2. এক ক্ষতের প্রান্ত

ত্বকের ক্ষত

3. অন্য ক্ষত প্রান্ত

দৃশ্যমান নেই 

1. ডান কানের লতি

2. বাম কানের লতি

চামড়ার ক্ষত 3. বাম কপাল

মন্তব্য

সর্বাধিক চয়ন করুন

সক্রিয় ক্ষত এবং তাদের সবচেয়ে সক্রিয় প্রান্ত

*যদি কোনো সক্রিয় প্যাচ উপস্থিত না থাকে তাহলে কোনো সুবিধাজনক নির্বাচন করুন

প্যাচ নোডুলস থেকে স্মিয়ার নেওয়া উচিত, যদি উপস্থিত থাকে।

5.2 স্কিন স্মিয়ার টেকনিক

2-4 মিমি গভীর (ত্বকের পুরুত্বের উপর নির্ভর করে) এবং 3-5 মিমি লম্বা করে একটি নতুন ব্লেড ব্যবহার করে স্লিট স্কিন স্মিয়ার নিন। শুধু তরল নয়, টিস্যু পাল্প নেওয়ার লক্ষ্য রাখুন। স্লাইডে উপাদানটি ছড়িয়ে দিন, পরিধি থেকে কেন্দ্র পর্যন্ত কাজ করে, 5-7 মিমি চওড়া ব্যাস তৈরি করুন। স্লিটটি অবশ্যই ক্ষতের মার্জিনের ঠিক ভিতরে হতে হবে। স্লাইডের নীচে নিম্নলিখিত বিবরণ লিখুন:
%d bloggers like this: