ArabicBengaliEnglishHindi

যুক্তরাষ্ট্রে স্কুলে বন্দুক হামলায় অন্তত ১৮ শিশুসহ নিহত ২১


প্রকাশের সময় : মে ২৫, ২০২২, ৪:৩৩ পূর্বাহ্ণ / ২০৮
যুক্তরাষ্ট্রে স্কুলে বন্দুক হামলায় অন্তত ১৮ শিশুসহ নিহত ২১

যুক্তরাষ্ট্রে একটি প্রাথমিক বিদ্যালয়ে এক কিশোর বন্দুকধারীর গুলিতে অন্তত ১৮ শিশু ও তিনজন শিক্ষক নিহত হয়েছে।

 

 

 

স্থানীয় সময় মঙ্গলবার (২৪ মে) বেলা সাড়ে ১১টার দিকে দেশটির টেক্সাস অঙ্গরাজ্যে এ ঘটনা ঘটে।

 

 

 

১৮ বছর বয়সী বন্দুকধারী উভালদে শহরের রোব প্রাথমিক বিদ্যালয়ে এ বন্দুক হামলা চালায়। সে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে নিহত হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

 

 

 

তদন্তকারী কর্মকর্তারা বলছেন, সন্দেহভাজন কিশোরের কাছে একটি হ্যান্ডগান, একটি এআর-১৫ আধা-স্বয়ংক্রিয় রাইফেল এবং উচ্চ ক্ষমতার ম্যাগজিন ছিল।

 

 

 

ধাওয়া-পাল্টাধাওয়ার শুরুতে কিশোর তার দাদিকে গুলি করেছে বলে সন্দেহ করা হচ্ছে।

 

 

 

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, সে ওই এলাকার একটি উচ্চ বিদ্যালয়ের ছাত্র হতে পারে।

 

 

 

উভালদে কনসোলিডেটেড ইন্ডিপেনডেন্ট স্কুল ডিস্ট্রিক্ট চিফ অব পুলিশ পিট অ্যারেডোন্ডো বলেন, মঙ্গলবার স্থানীয় সময় বেলা ১১টা ৩২ মিনিটে গুলি চালানো শুরু হয়। তদন্তকারীরা ধারণা করছেন হামলাকারী এই জঘন্য অপরাধ করার সময় একাই ছিল।

 

 

 

টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট বলেন, বন্দুকধারীর নাম সালভাদর রামোস। সে স্কুলে ঢুকে নির্বিচারে গুলি ছুড়ে।

 

 

 

বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস-এপি জানায়, গুলি শুরু হওয়ার সময় কাছাকাছি থাকা মার্কিন সীমান্ত টহল দল স্কুলে প্রবেশ করে এবং ব্যারিকেডের পিছনে থাকা বন্দুকধারীকে গুলি করে হত্যা করে।

 

 

 

বন্দুকধারীর সঙ্গে গুলি বিনিময়ে দুইজন গুলিবিদ্ধ হয়েছেন বলে জানা গেছে। একজনকে মাথায় গুলি করা হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। তবে হাসপাতালে দুজনের অবস্থাই স্থিতিশীল রয়েছে।

 

 

 

এ ঘটনায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দুঃখ ভারক্রান্ত কণ্ঠে বলেন, এখন সময় এসেছে প্রতিটি পিতামাতার জন্য, এই দেশের প্রতিটি নাগরিকের জন্য-এই ব্যথাকে কার্যে পরিণত করার।

 

 

 

তিনি বলেন, যারা বন্দুক আইনে বাধা দেয় বা বিলম্ব করে বা অবরুদ্ধ করে, তাদের জন্য সময় এসেছে- আমরা আপনাদের জানাতে চাই, আমরা ভুলে যাব না।

 

 

 

প্রসঙ্গত, দেশটিতে বাফেলো সুপার মার্কেটে বর্ণবাদী হামলায় একজন সাদা বন্দুকধারী ১০ কৃষ্ণাঙ্গ মানুষকে হত্যা করার ঠিক এক সপ্তাহ পরে সর্বশেষ এই হামলা চালানো হলো।

 

 

 

সূত্র : বিবিসি, আলজাজিরা, এএফপি