ArabicBengaliEnglishHindi

পাকিস্তানের নতুন সেনাপ্রধান অসিম মুনীর


প্রকাশের সময় : নভেম্বর ২৪, ২০২২, ৩:১৬ অপরাহ্ণ / ১৫
পাকিস্তানের নতুন সেনাপ্রধান অসিম মুনীর

আন্তর্জাতিক ডেস্ক:- পাকিস্তানের নতুন সেনাপ্রধান হলেন লেফটেন্যান্ট জেনারেল অসিম মুনীর। কয়েক সপ্তাহ ধরে নানা গুঞ্জন আর গুজবের ছড়াছাড়ির পর বৃহস্পতিবার (২৪ নভেম্বর) দেশটির নতুন চিফ অব আর্মি স্টাফ হিসেবে মুনীরকে বেছে নিয়েছেন পাকিস্তানি প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

পাকিস্তানের তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব এক টুইটে এ তথ্য নিশ্চিত করেছেন। খবর ডনের।

মরিয়ম বলেছেন, প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ তার সাংবিধানিক ক্ষমতা প্রয়োগ করে অসিম মুনীরকে সেনাপ্রধান হিসেবে নির্বাচিত করেছেন। পাশাপাশি, লেফটেন্যান্ট জেনারেল সাহির শামশাদ মির্জাকে জয়েন্ট চিফস অব স্টাফ কমিটির (সিজেসিএসসি) চেয়ারম্যান নির্বাচিত করা হয়েছে।

وزیراعظم پاکستان محمد شہباز شریف نے آئینی اختیار استعمال کرتے ہوئے لیفٹنٹ جنرل ساحر شمشاد مرزا کو چئیرمین جوائنٹ چیفس آف سٹاف اور لیفٹنٹ جنرل سید عاصم منیر کو چیف آف دی آرمی سٹاف مقرر کرنے کا فیصلہ کیا ہے۔ اس بابت سمری صدر پاکستان کو ارسال کر دی گئی ہے۔

— Marriyum Aurangzeb (@Marriyum_A) November 24, 2022

বর্তমান সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া চলতি মাসের শেষের দিকে অবসরে যাচ্ছেন। নতুন সেনাপ্রধান ও সিজেসিএসসি চেয়ারম্যান নিয়োগের সারসংক্ষেপ পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভির কাছে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন মরিয়ম আওরঙ্গজেব।

পাকিস্তানের চিফ অব আর্মি স্টাফ সেনাবাহিনী প্রধানের পাশাপাশি দেশটির প্রধানমন্ত্রী ও জাতীয় কমান্ড কর্তৃপক্ষের প্রধান সামরিক উপদেষ্টা হিসেবেও কাজ করেন। আর জয়েন্ট চিফস অব স্টাফ কমিটি একটি আন্তঃসেবা ফোরাম, যা তিনটি সশস্ত্র বাহিনীর মধ্যে সমন্বয়ের কাজ করে।

নতুন সেনাপ্রধানের নাম ঘোষণার কিছুক্ষণ পরেই পাকিস্তানি প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ সাংবাদিকদের বলেছেন, দেশের আইন ও সংবিধান অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ঘটনাকে ‘রাজনৈতিক কাঁচ’-এর ভেতর দিয়ে দেখা থেকে বিরত থাকতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

খাজা আসিফ আশাপ্রকাশ করেছেন, সরকারের এই সিদ্ধান্তকে প্রেসিডেন্ট ‘বিতর্কিত’ করবেন না এবং প্রধানমন্ত্রীর পরামর্শ মেনে নেবেন।

سمری آنے کے بعد میں اور صدر پاکستان آئین وقانون کے مطابق کام کریں گے۔ چئیرمین عمران خان pic.twitter.com/bZ6cp2bc9R

— PTI (@PTIofficial) November 24, 2022

এদিকে, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের উদ্ধৃতি দিয়ে তার দল পিটিআই’র অ্যাকাউন্ট থেকে বৃহস্পতিবার বলা হয়েছে, সারসংক্ষেপ পেশ হলে তিনি ও পাকিস্তানের প্রেসিডেন্ট সংবিধান ও আইন অনুসারে ব্যবস্থা নেবেন।

এর একদিন আগেই ইমরান খান দাবি করেছিলেন, পরবর্তী সেনাপ্রধান নিয়োগের সারসংক্ষেপ পাওয়ার সঙ্গে সঙ্গে প্রেসিডেন্ট আলভি অবশ্যই তার সঙ্গে পরামর্শ করবেন।

বুধবার জামান পার্কের বাসভবন থেকে পিটিআই চেয়ারম্যান সাংবাদিকদের বলেন, প্রেসিডেন্ট অবশ্যই সেনাপ্রধান নিয়োগের সারসংক্ষেপ নিয়ে আমার সঙ্গে পরামর্শ করবেন এবং আইন ও সংবিধান অনুযায়ী সিদ্ধান্ত নেবেন। কারণ ড. আলভি যে দলের সদস্য, আমি তার প্রধান।

%d bloggers like this: