১৫ জনের টেস্ট দল কেমন হবে?


প্রকাশের সময় : জুন ৪, ২০২৩, ৮:২০ অপরাহ্ণ / ৩২
১৫ জনের টেস্ট দল কেমন হবে?

বিশেষ সংবাদদাতা :-  চন্ডিকা হাথুরুসিংহে চলে এসেছেন। ঢাকায় এসে নির্বাচকদের সঙ্গে বৈঠকেও বসেছেন টাইগারদের হেড কোচ। আলোচনা, আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের দল নিয়ে।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন জানিয়েছেন, আগামীকাল বা পড়শুর (৪-৫ জুন) মধ্যেই ১৫ সদস্যের টেস্ট দল ঘোষণা করবেন তারা। এখন প্রশ্ন হলো, ১৫ জনের দলে থাকবেন কারা?

আগেই জানা, আঙুলের চোটে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট খেলা হচ্ছে না অধিনায়ক সাকিব আল হাসানের। ধারণা করা হচ্ছে, সাকিবের বদলে লিটন দাস অধিনায়কত্ব করতে পারেন।

সাকিবের জায়গা একজনকে দিয়ে পূরণ করা সম্ভব না। তাই সাকিবের বদলে একজন বাড়তি বাঁহাতি স্পিনার আর একজন অতিরিক্ত ব্যাটারের অন্তর্ভুক্তির সম্ভাবনা খুব বেশি।

সাকিবের বদলে ব্যাকআপ স্পিনার কে হবেন? দুটি অপশন আছেন-নাসুম আহমেদ ও তানভীর ইসলাম। এ দুই বাঁহাতি স্পিনারকেই ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে একটি করে চারদিনের ম্যাচ খেলানো হয়েছে।

সেখানে তানভীর ৫ উইকেট (১/৭৫, ৪/৫২) পেয়েছেন। আর শেষ ম্যাচ খেলা অপর বাঁহাতি স্পিনার নাসুম আহমেদের ঝুলিতেও জমা পড়েছে ৫ উইকেট (১৩৩ রানে)। তাইজুল ইসলাম আর মেহেদি হাসান মিরাজের সাথে নাসুম ও তানভীরের যে কোনো একজনকে দেখা যাবে।

এ তো গেলো বোলিংয়ের কথা। সাকিবের বদলে একজন ব্যাটারও তো লাগবে। মিডল অর্ডারে সাকিবের খালি জায়গায় কে ঢুকবেন? সম্ভাব্য বিকল্প ভাবা হচ্ছে জাকির হাসান , সাইফ হাসান ও ইয়াসির আলী রাব্বিকে। এদের যে কোনো একজন হয়তো ১৫ জনের দলে থাকবেন।

এর বাইরে আরও দুটি বিষয় নিয়ে মাথা ঘামাচ্ছে টিম ম্যানজমেন্ট ও থিঙ্ক ট্যাঙ্ক। তা হলো, ইনজুরি কাটিয়ে মাঠে ফেরার অপেক্ষায় থাকা তাসকিন আহমেদকে টেস্ট খেলানো হবে কিনা। যেহেতু সামনে ৫০ ওভারের বিশ্বকাপ। আফগানিস্তানের পর এশিয়া কাপ আর নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ, তাই ইনজুরিমুক্ত তাসকিনকে এখনই টেস্ট খেলানো হবে ঠিক হবে কিনা; তা নিয়ে জোর আলোচনা-পর্যালোচনা চলছে।

তাসকিন না খেললে তার জায়গায় খালেদ আহমেদকে অন্তর্ভুক্ত করা হতে পারে। এবাদতের সাথে শরিফুল আর রেজাউর রহমান রাজা, তানজিম সাকিব ও মুশফিক হাসানের যে কোনো একজন পেসার থাকতে পারেন ।

দ্বিতীয় বিষয় হলো, সম্ভাব্য অধিনায়ক লিটন দাস কিংবা মুশফিকুর রহিমের বাইরে একজন ব্যাকআপ উইকেটকিপার নেওয়া হবে কিনা, তা নিয়ে আলোচনা হচ্ছে। একজন বাড়তি উইকেটকিপার কাম মিডলঅর্ডার নেওয়া হলে মুশফিকুর রহিম আর লিটন দাস ফ্রি হয়ে ব্যাটিংয়ে পুরোপুরি মনোযোগ দিতে পারবেন। সেই বিবেচনায় জাকের আলী অনিক কিংবা নুরুল হাসান সোহানের একজনকে ১৫ জনের দলে রাখা হতে পারে।

তাহলে কি দাঁড়ালো? তামিম ইকবাল, সাদমান ইসলাম, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, লিটন দাস, মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, এবাদত হোসেন মোটামুটি নিশ্চিত।

সাথে পেসার কোটায় তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, খালেদ আহমেদের যে কোনো একজন। বাড়তি বাঁহাতি স্পিনার হিসেবে তানভীর ইসলাম কিংবা নাসুম আহমেদের একজন। ব্যাকআপ কিপার হিসেবে সোহান, জাকের আলী অনিকের একজন আর ইয়াসির আলী রাব্বি, সাইফ হাসান ও শাহাদাত হোসেন দিপুর কেউ একজন। ঘুরে ফিরে এদের মধ্য থেকে ১৫ জনকে সম্ভাব্য স্কোয়াডে দেখা যেতে পারে।