স্বল্প খরচে অধিক উৎপাদনে শীত কালীন সবজি চাষের আগ্রহ বাড়চ্ছে কৃষকদের


প্রকাশের সময় : ডিসেম্বর ৩, ২০২২, ৫:৩৫ অপরাহ্ণ / ৯৮
 স্বল্প খরচে অধিক উৎপাদনে শীত কালীন সবজি চাষের আগ্রহ বাড়চ্ছে কৃষকদের
রিপন বিশ্বাস, নড়াইল জেলা প্রতিনিধি:- দাম ভালো পাওয়ায় শীতের সবজি চাষে আগ্রহ বাড়ছে নড়াইলের কৃষকদের । অল্প সময়ে , স্বল্প খরচে অধিক উৎপাদনই কৃষকদের আগ্রহ বাড়াচ্ছে । বাজরে শীতের সবজির চাহিদাও ব্যাপক । তাই জেলাজুড়ে শুধু আবাদি জমিতে নয় , বাড়ির আঙিনায়ও চাষ হচ্ছে আগাম শীতের সবজি ।
শীতকালীন সবজি চাষ করে নিজেদের চাহিদা পূরণের পাশাপাশি বাণিজ্যিকভাবেও লাভবান হচ্ছেন এ অঞ্চলের কৃষকরা । উৎপাদিত সবজি বিক্রি করে অভাব মোচনের পাশাপাশি দেশের অর্থনৈতিক উন্নয়নেও বিশেষ ভূমিকা রাখছেন তারা । জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে , এ বছর শীতকালীন সবজি চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ হাজার ৫ হেক্টর । ইতোমধ্যে ৮৬ শতাংশ জমিতে সবজি চাষ হচ্ছে ।
সরেজমিন ঘুরে দেখা যায় , জেলায় শীতের শুরু থেকে ফুলকপি , বাঁধাকপি , টমেটো , গাজরসহ এই মৌসুমের বিভিন্ন সবজি চাষে ব্যস্ত সময় পার করছেন চাষিরা । কেউ তার আবাদি জমিতে আবার কেউ তার বাড়ির আঙিনায় সবজি চাষ করছেন । আবহাওয়া অনুকূলে থাকায় সবজি চাষে ফলনও ভালো হয়েছে । পোকামাকড়ের আক্রমণ না থাকায় ও পণ্য পরিবহনের সুব্যবস্থা থাকায় কোনো ধরনের বিড়ম্বনায় পড়তে হচ্ছে না । উৎপাদিত সবজি বাজারে ভালো দামে বিক্রি করছেন তারা । সবজি চাষিরা জানান , এ বছর ফলন ভালো হয়েছে ।
বাজারেও চাহিদা রয়েছে । পণ্য পরিবহন ব্যবস্থা ভালো থাকায় কোনো সমস্যায় পড়তে হচ্ছে না । স্থানীয় বাজারে পাইকারি বিক্রি করে দামও ভালো পাচ্ছেন তারা । ফলে আর্থিক সচ্ছলতা বাড়ছে । কৃষি অফিস থেকে খোঁজখবর নিয়ে দেওয়া হচ্ছে পরামর্শ । আগাম শীতের সবজি চাষ লাভজনক হওয়ায় অনেক কৃষকই এ সবজি চাষে ঝুঁকছেন । মাঝে যারা ছেড়ে দিয়েছিল তারাও আবার সবজি চাষে ফিরছেন ।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ – পরিচালক দীপক কুমার রায় বলেন , শীতের সবজির বাজারদর আকাশচুম্বী হওয়ায় কৃষক ফুলকপি , বাঁধাকপি , টমেটো , গাজর প্রতিটি ফসলেই ভালো মূল্য পাচ্ছেন । রোগ নেই , পোকা নেই , আবহাওয়া অনূকুলে থাকায় কৃষকের মুখে হাসি ফুটেছে । বাজারেও ব্যাপক চাহিদা রয়েছে । কৃষকের সঙ্গে থেকে পরামর্শ দেওয়া হচ্ছে । সবজি চাষে কৃষকদের আগ্রহ বাড়ায় এ বছর লক্ষ্যমাত্রার চেয়ে বেশি সবজি চাষ হবে বলে আশা করছেন এই কর্মকর্তা ।