বড়দরগা পারফেক্ট এডুকেশন সেন্টারের এসএসসি ২০২৩ ব্যাচের বিদায় অনুষ্ঠান ও দোয়া মাহফিল 


প্রকাশের সময় : মে ১, ২০২৩, ১:০০ পূর্বাহ্ণ / ৬৩
বড়দরগা পারফেক্ট এডুকেশন সেন্টারের এসএসসি ২০২৩ ব্যাচের বিদায় অনুষ্ঠান ও দোয়া মাহফিল 

আবু রায়হান, বিশেষ প্রতিনিধি

রংপুর মেট্রোপলিটন মাহিগঞ্জ থানাধীন বড়দরগা পারফেক্ট এডুকেশন সেন্টারের এসএসসি ব্যাচ ২০২৩ এর মোট ১০০ জন শিক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

২৭ এপ্রিল বৃহস্পতিবার বিকাল ৩টায়  বড়দরগা পারফেক্ট এডুকেশন সেন্টার প্রাঙ্গনে এ বিদায় অনুষ্ঠান ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত সাংবাদিক সংগঠন বাংলাদেশ প্রেসক্লাব রংপুর মহানগর শাখার সভাপতি সাংবাদিক  রুস্তম আলী সরকারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রেসক্লাব রংপুর মহানগর শাখার সাধারণ সম্পাদক সাংবাদিক  হারুন-অর রশিদ বাবু, আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংবাদিক শাহীন মির্জা সুমন ইউপি সদস্য ৯নং ওয়ার্ড ১নং কল্যাণী ইউনিয়ন, পীরগাছা রংপুর।

অনুষ্ঠান টি পরিচালনা করে বড়দরগা অক্সফোর্ড মডেল স্কুলের পরিচালক অধ্যক্ষ মোঃ সুমন পারভেজ।

অত্র প্রতিষ্ঠানের এসএসসি শিক্ষার্থীদের টেষ্ট পরীক্ষার মাধ্যমে যারা ১ম,২য়,ও ৩য় স্থান অর্জান করে তাদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এবং সকল শিক্ষার্থীদের মাঝে কলম, ফাইল, জ্যামিতি বক্সসহ অন্যান্য পরিক্ষা সামগ্রী বিতরণ করা হয়।

পারফেক্ট এডুকেশন সেন্টার এর শিক্ষক মানিক মিয়ার সঞ্চালনায়, পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন শিক্ষার্থী মোহাম্মদ সিয়াম এবং গীতাপাঠ করেন শিক্ষার্থী অনন্যা সরকার। পরবর্তী অনুষ্ঠানের সভাপতির সুচনা বক্তব্যের মধ্যদিয়ে আনুষ্ঠানিকতা শুরু হয় বিকেল তিনটায়। শিক্ষক শিক্ষিকা ও শিক্ষার্থীদের মনোমুগ্ধকর বক্তব্যের মধ্যদিয়ে অনুষ্ঠান চলে সন্ধ্যা পর্যন্ত। এসময় উপস্থিত ছিলেন অত্র স্কুলের সহকারী শিক্ষক মোঃ আরিফুর ইসলাম আরিফ, মোঃ আজম, মোঃ মারজান, মোঃ রাইসুল ইসলাম,  মোঃ সাখাওয়াত হোসেন,  মোঃ মানিক মিয়া,  মোঃ নাইমুর নাইম মোঃ কামাল হোসেন, মোঃ সজিব, সহকারী শিক্ষিকা মোছাঃ লাবনী আক্তার, মোছাঃ রুবিনা আক্তার, মোছাঃ সুমি আক্তার, মোছাঃ সাথী আক্তার, মোছাঃ আরফিন আক্তার (আশা), মোছাঃ শামীমা আক্তার,  মোছাঃ কাইফা আক্তার, মোছাঃ নিলুফা বেগম, মোছাঃ লামিয়া আক্তার প্রমুখ।

সভাপতি রুস্তম আলী সরকার তার সুচনা বক্তব্যে বলেন, দীর্ঘদিন ধরে এই প্রতিষ্ঠানে তোমাদের শিক্ষা দিয়েছে। এই প্রতিষ্ঠানে থাকা শিক্ষক শিক্ষিকা গন অত্যন্ত দক্ষতার সাথে বিভিন্ন বিষয়ে পাঠ্য দান করেছেন যা চিরদিন তোমাদের মনে থাকবে। আর এই জন্য তোমাদের সকলেরই চির কৃতজ্ঞ থাকতে হবে শিক্ষকদের প্রতি। কিন্তু ইচ্ছে না থাকা সত্বেও আজ আমাদের উপস্থিতিতে অত্র প্রতিষ্ঠান থেকে তোমাদের বিদায় জানাতে হচ্ছে। এই বিদায় হলো একটি সিড়ি বদলের সুত্র মাত্র। দু:খ পাবার জন্য নয় সাফল্যের এই বাস্তবতা সবাইকে মেনে নিতে হবে। সুন্দর ও সাফল্যমণ্ডিত হোক তোমাদের আগামীর পথচলা এটাই কামনা রইলো।

প্রধান অতিথির বক্তব্যে সাংবাদিক হারুন-অর-রশিদ বাবু বলেন, যে জাতি যত শিক্ষিত সে জাতি ততো উন্নত, তবে শুধু বড়বড় ডিগ্রি থাকলেই হবেনা প্রকৃত শিক্ষায় শিক্ষিত হয়ে মানুষের জন্য কাজ করতে হবে। আজকে যারা বিদায় নিচ্ছো তোমরাই আগামীর ভবিষ্যৎ তোমরাই নেতৃত্ব দিবে আগামীর বাংলাদেশে। তোমাদের সফল্য কামনা করছি, স্মার্ট বাংলাদেশের স্মার্ট নাগরিক হবে তোমরা এটাই প্রত্যাশা আমাদের।


শিক্ষার্থীদের যৌথ বক্তব্যে , সুমনা আক্তার ও মোহাম্মদ রাব্বি বলেন, যেতে নাহি দেবো হায়, তবু যেতে দিতে হয়

তবু চলে যায়। অনন্ত মহাকালের যাত্রায় আমরাও একেকজন পথিক। আমরা সামনে এগিয়ে যাই সময়ের প্রয়োজনে। আর পেছনে ফেলে যাই কত সুখ দুঃখের স্মৃতি। এ বিদ্যালয়েও আমাদের কত শত স্মৃতি রয়েছে। আমরা ছিলাম একটা পরিবারের মতো। আমরা শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষার মধ্যেই সীমাবদ্ধ ছিলাম না। এ বিদ্যালয় আমাদের শিখিয়েছে প্রাতিষ্ঠানিক শিক্ষার বাইরেও অনেক কিছু। এখানে নানাবিধ  প্রতিযোগিতার মাধ্যমে প্রতি বছর আমরা অনেক কিছু শিখেছি। মানসিক বিকাশের জন্য নিয়মিত শরীর চর্চা আর খেলাধুলারও ব্যবস্থা আছে। তাই তো দূর দূরান্ত থেকে শিক্ষার্থীরা এখানে এসে ভিড় করে। অভিভাবকরা চান এই বিদ্যালয়ে পড়ালেখা করে তাদের ছেলে মেয়েরা সুশিক্ষায় শিক্ষিত হোক। প্রিয় শিক্ষক মন্ডলী, আপনাদের কাছে আমরা কৃতজ্ঞ। আপনারা আমাদের শিখিয়েছেন কিভাবে প্রকৃত মানুষ হওয়া যায়। বিদ্যা শুধু বইয়ের মধ্যেই সীমাবদ্ধ নেই বরং এই পুরো পৃথিবীটাই এক বিরাট পাঠশালা এটা আপনাদের কাছ থেকেই শিখেছি। আপনারা যতটা না শাসন করেছেন আমাদের তার চেয়েও বেশি আদর আমরা আপনাদের কাছ থেকে পেয়েছি। নিজের অজান্তে অথবা জেনে শুনে আপনাদের সাথে অনেক বেয়াদবি করেছি। এ জন্য আমরা ক্ষমাপ্রার্থী। নিশ্চয়ই আমাদেরকে নিজের ছেলে মেয়ে মনে করে ক্ষমা করে দিবেন। প্রিয় অভিভাবক বৃন্দ, আপনাদের সহযোগিতা ছাড়া আমরা এ পর্যন্ত আসতে পারতাম না। দেশ ও জাতি গঠনে শিক্ষকদের পাশাপাশি আপনাদেরও অবদান রয়েছে। এ বিদ্যালয়ের ছেলেমেয়েদের সাফল্য ধরে রাখার পেছনে আপনাদের অবদান অনস্বীকার্য। এ জন্য এ বিদ্যালয় আপনাদের কাছে কৃতজ্ঞ থাকবে।

পারফেক্ট এডুকেশন সেন্টারের পরিচালক অধ্যক্ষ সুমন পারভেজ শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের নিয়মাবলি শিখিয়ে দেয়ার পাশাপাশি উপস্থিত সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন। এবং তিনি বলেন, আজকের এই বিদায় বেলায় আমি সত্যিই বাকরুদ্ধ বলবার ভাষা নেই আমার, তবে তোমরা সত্যিকার অর্থে  মানুষ হও এটাই প্রত্যাশা, তোমাদের সাফল্যই হবে আমাদের বড় অর্জন। তোমরা কর্ম জীবনে অনেক বড় হবে এটাই প্রত্যাশা।