চীনের নতুন প্রধানমন্ত্রী লি কিয়াং


প্রকাশের সময় : মার্চ ১১, ২০২৩, ৬:০৬ অপরাহ্ণ / ৮৮
চীনের নতুন প্রধানমন্ত্রী লি কিয়াং

আন্তর্জাতিক ডেস্ক :- চীনের নতুন প্রধানমন্ত্রী হিসেবে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মনোনয়ন পাওয়ার পর দায়িত্ব গ্রহণ করলেন কমিউনিস্ট পার্টির নেতা লি কিয়াং (৬৩)। শনিবার (১১ মার্চ) সকালে দেশটির পার্লামেন্টে নতুন প্রধানমন্ত্রী হিসেবে তিনি নির্বাচিত হয়েছেন।

তৃতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট হিসেবে শি দায়িত্ব নেওয়ার পর লি’কে এ পদে অধিষ্ঠিত করা হলো।

আল জাজিরার খবরে বলা হয়েছে, শনিবার সকালে বেইজিংয়ে চীনের পার্লামেন্টের ন্যাশনাল পিপলস কংগ্রেসের অধিবেশনে কোনো ভিন্নমত ছাড়াই লি কিয়াংকে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করা হয়।

চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসে ২ হাজার ৯০০ ভোট পেয়ে লি। এর আগে দেশটির প্রধানমন্ত্রী ছিলেন লি কেকিয়াং।

প্রধানমন্ত্রী পদে বসার আগে লি পরিচিত ছিলেন তার দেশে ‘জিরো-কোভিড’ নীতির জন্য। তীব্র প্রতিবাদ ও অভিযোগের পরও এ নীতিতে অটল ছিলেন তিনি। এর মাধ্যমে প্রেসিডেন্টের প্রতি নিজের আনুগত্যের প্রমাণও দেন তিনি। সাংহাইয়ের কমিউনিস্ট পার্টির নেতা হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন লি।

উল্লেখ্য, চীনে রাষ্ট্রীয় পদমর্যাদার দিক থেকে প্রধানমন্ত্রীর অবস্থান দ্বিতীয়। তাই ধীর গতিতে চলতে থাকা দেশটির অর্থনীতির চাকা সচল করার দায়িত্ব এখন নতুন প্রধানমন্ত্রীর ওপর বর্তায়। এ ছাড়া চীন থেকে রফতানির বৈশ্বিক চাহিদা হ্রাস ও দেশটির পণ্যে বাড়তে থাকা মার্কিন শুল্কের মতো গুরুতর সমস্যাও তাকে মোকাবিলা করতে হবে।