ক্লান্তি দূর করুন এক নিমিষেই


প্রকাশের সময় : অক্টোবর ২, ২০২৩, ১১:৪০ পূর্বাহ্ণ / ৪৩
ক্লান্তি দূর করুন এক নিমিষেই

কাজের ফাঁকে প্রায়ই ক্লান্তি চলে আসে। অনেকের তো রীতিমতো তন্দ্রা পেয়ে বসে।

এখন বেশিরভাগ মানুষই ক্লান্তির কাছে হার মানেন। তারা মনে করেন যে ক্লান্তি থেকে বের হওয়ার কোনো রাস্তা নেই। যদিও এই ধারণা একদমই ভুল। আপনি চাইলেই ক্লান্তি কমাতে পারেন। শুধু কয়েকটি টিপস মানতে হবে। এতে দেহের ‘ব্যাটারি’ হবে ফুল চার্জড। আসুন তা জেনে নেওয়া যাক।

•    ক্লান্ত ত্বক নিমেষে তরতাজা করতে গোলাপজলে তুলা ভিজিয়ে সারা মুখে চেপে চেপে লাগিয়ে নিন
•    পরিষ্কার কাপড়ে এক টুকরো বরফ মুখে হালকা করে ঘষে নিন মুহূর্তের মধ্যে ক্লান্তি দূর হবে
•    চা বা কফি পান করার অভ্যেসটাও এ সময় দারুণ কাজে দেবে। এক কাপ চা বা কফি পান করুন, দেখবেন মুহূর্তেই ফ্রেশ আর হালকা লাগবে। তবে অতি চা বা কফি পানে হিতে বিপরীতও হতে পারে। সেজন্য প্রতিদিন চা বা কফি ৩ থেকে ৪ কাপে সীমাবদ্ধ রাখুন
•    পানি ১ গ্লাস, মিষ্টি দই-১ কাপ, গোলমরিচ গুঁড়া সামান্য, বিট লবণ ও লবণ স্বাদমতো, বরফ ও চিনি পছন্দমতো। মিশিয়ে ব্লেন্ড করুন, ব্যস দই শরবত তৈরি। এবার পান করুন আর নিমিষেই মুক্তি পান ক্লান্তি থেকে
•    দেহে পানির অভাব হলে আমরা ডিহাইড্রেশনে ভুগি তখন অনেক বেশি ক্লান্ত হয়ে যাই। প্রতিদিন তিন থেকে চার লিটার পানি পান করতে হবে
•    সবচেয়ে বড় উপায় প্রয়োজনমতো ঘুম। রাতে ঠিকমতো ঘুম হলে সারা দিনই শরীর-মনে সতেজভাব থাকে, খুব সহজেই ক্লান্তি আসে না। তাই যত ব্যস্তই থাকুন, চেষ্টা করুন রাতে অন্তত ৭-৮ ঘণ্টা লম্বা একটা ঘুম দেওয়ার।

কিছু শারীরিক সমস্যার কারণেও ক্লান্তি আসতে পারে। যেমন-
•    অ্যানিমিয়া বা রক্ত স্বল্পতায় ভুগলে রক্তে রেড ব্লাড সেল বা হিমোগ্লোবিন কমে যায়। এর অন্যতম লক্ষণ হলো ক্লান্ত হয়ে পড়া
•    অবসাদ থেকেও ক্লান্তিভাব আসতে পারে
•    ডায়াবেটিসের রোগীদের মাঝেমধ্যেই ক্লান্ত ও নিস্তেজ লাগে। বিশেষ করে, যাদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে না।

এছাড়া ডায়েটে রাখতে পারেন অপ্রক্রিয়াজাত খাবার। আর তাজা ফল ও সবজি শরীরে শক্তি ভালোভাবে সরবরাহ করে দূর করতে সহায়তা করে আপনার ক্লান্তিভাব।

লাল মাংসগুলো প্রোটিনের ভালো উৎস হলেও এগুলোতে থাকা ফ্যাট আপনার ক্ষতি করতে পারে। তাই চর্বিহীন প্রোটিন খাবার যেমন— মুরগি/টার্কির মাংস, মাছ ও পাতলা মাংস খেতে পারেন। এগুলো আপনার শরীরে শক্তি জোগাতে ও ক্লান্তিভাব দূর করতে সহায়তা করবে।

বাদাম ও বীজ আপনার শরীরের ক্লান্তি দূর করতে এবং ক্ষুধার বিরুদ্ধে লড়ার জন্য সেরা খাবার। তাই আপনার প্রতিদিনের খাবারে বাদাম ও বীজ রাখুন। এটি আপনার শরীরে স্বাস্থ্যকর পুষ্টি এবং শক্তি সরবরাহ করে ক্লান্তিভাব দূর করবে। শরীরের কার্যকারিতা সচল রাখতে এবং ভালোভাবে পরিচালিত হতে পানি অনেক গুরুত্বপূর্ণ। এটি আপনার শরীরে সরাসরি শক্তিবৃদ্ধি না করলেও শক্তির প্রক্রিয়াকে সহজতর করতে সহায়তা করে।

কলা আপনার শরীরে শক্তি সরবরাহ করার জন্য অন্যতম একটি ভালো খাবার। এতে থাকা পটাশিয়াম, ফাইবার, ভিটামিন এবং কার্বোহাইড্রেট আপনার শরীরে শক্তি সরবরাহের একটি বড় উৎস হিসেবে কাজ করবে এবং আপনাকে ক্লান্তিভাব দূর করতেও সহায়তা করবে।

এ সমস্যা সমাধানে সবচেয়ে সহজ উপায় হচ্ছে একবারে বেশি পরিমাণে খাবার না খেয়ে সারা দিনে কয়েকটা ছোট ছোট অংশে খাবার খাওয়া। সারাক্ষণ যদি একই ধরনের ক্লান্তি ভর করে থাকে তবে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিন।

লাইফস্টাইল বিভাগের আরো খবর

আরও খবর