কালিয়ায় বিদ্যার দেবী সরস্বতী পূজা অনুষ্ঠিত


প্রকাশের সময় : জানুয়ারি ২৭, ২০২৩, ৭:৫২ অপরাহ্ণ / ১১৬
কালিয়ায় বিদ্যার দেবী সরস্বতী পূজা অনুষ্ঠিত

রিপন বিশ্বাস (জেলা প্রতিনিধি) নড়াইলঃ নড়াইলের কালিয়া উপজেলার সনাতন ধর্মের বিদ্যার দেবী স্বরস্বতী পূজা যথাযথভাবে অনুষ্ঠিত হয়।

 স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় সনাতন ধর্মের শিক্ষার্থীরা অত্যন্ত গুরুত্বের সাথে বিদ্যার দেবী সরস্বতী পূজা করেন।
বৃহস্পতিবার (২৬জানুয়ারি) মাঘ মাসের শুক্না পঞ্চমী তিথিতে খাল যোগানিয়া সর্বজনীন দুর্গা মন্দিরে বিদ্যা ও সংস্কৃতির দেবী সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। বিদ্যার দেবী সরস্বতী পূজা টি করেনৎ ব্রাহ্মণ শ্যামল চক্রবর্তী। শিক্ষার্থীরা উপবাস করে আরাধ্যর দেবী কে পুষ্প অঞ্জলি দেন।
ঢাক-ঢোল-কাঁসর-শঙ্খ ও উলুধ্বনিতে মুখরিত হয়ে উঠে কালিয়া উপজেলার ১৪ টি ইউনিয়নে বিদ্যার দেবী সরস্বতী পূজামণ্ডপে।
সনাতন ধর্মমতে, জ্ঞান ও বিদ্যার অধিষ্ঠাত্রী দেবী সরস্বতী ভক্তদের মানবীয় চেতনায় উদ্দীপ্ত করতে প্রতিবছর ধরাধামে আবির্ভূত হন।
শাস্ত্র মতে, প্রতিবছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে শ্বেতশুভ্রা কল্যাণময়ী বিদ্যাদেবী সরস্বতীর আরাধনা করা হয়। শ্বেতশুভ্র বসনা সরস্বতী দেবীর এক হাতে বেদ, অন্য হাতে বীণা থাকে। এ জন্য তাকে বীণাপাণিও বলা হয়। তাকে ঐশ্বর্যদায়িনী, বুদ্ধিদায়িনী, জ্ঞানদায়িনী, সিদ্ধিদায়িনী, মোক্ষদায়িনী এবং শক্তির আধার হিসাবে সনাতন ধর্মাবলম্বীরা আরাধনা করেন।
নড়াগাতী থানা পূজা উদযাপন পরিষদ সভাপতি আশুতোষ বিশ্বাস বলেন, দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী। তিনি দেবী সরস্বতীর পূজার্চনা উপলক্ষে হিন্দু সম্প্রদায়ের সবাইকে জ্ঞানার্জনে ব্রতী হয়ে দেশের অগ্রযাত্রায় আত্মনিয়োগের আহ্বান জানান।