আমি খেজুরের পরিবর্তে বরই খেতে বলি নাই: শিল্পমন্ত্রী


প্রকাশের সময় : মার্চ ১১, ২০২৪, ৫:৪৭ অপরাহ্ণ / ৪৮
আমি খেজুরের পরিবর্তে বরই খেতে বলি নাই: শিল্পমন্ত্রী

আইনের চোখে ডেক্সঃ রমজান মাসে অনেক ব্যবসায়ী লাগামছাড়া হয়ে ওঠে, সরকার এদের কোন ছাড় দিতে চায় না বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

রোববার (১০ মার্চ) তেজগাঁওয়ে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন শিল্পমন্ত্রী।

তিনি বলেন, কেউ যেন বাজারে কৃত্রিম সংকট তৈরি করতে না পারে সে বিষয়ে সরকার সজাগ। সরবরাহ ব্যবস্থাপনা স্বাভাবিক রাখা হবে। ব্যবসায়ীরা যেন অভিযানের মাধ্যমে হেনস্তার শিকার না হয়, সেজন্য সমন্বিত উদ্যোগে অভিযান চালানো হবে।

আমি খেজুরের পরিবর্তে বরই খেতে বলি নাই, খেজুরের সঙ্গে বরই খেতে বলেছি। কার কোথায় ব্যথা আমি জানি না। কার … কে লাথি দিবে আমি জানি না।

তিনি বলেন, বর্তমান সরকার ব্যবসাবান্ধব সরকার। এরইমধ্যে রমজান উপলক্ষে বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে। কিছু মৌসুমি ব্যবসায়ী বিএসটিআই অনুমোদন ছাড়া বিভিন্ন যায়গায় পণ্য বিক্রি করা শুরু করে। তাই পণ্যের যথাযথ মান থাকে না। রমজানে বেশি করে মোবাইল কোর্ট পরিচালনা করতে হয়।

দেশে খেজুরের সংকট আছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘তবে খেজুর আমদানিতে শুল্ক কমিয়ে দেয়া হয়েছে। অনেকের অনেক জায়গায় জ্বালা আছে।’

দাম নিয়ন্ত্রণে সরকার কাজ করছে জানিয়ে নূরুল মজিদ বলেন, সবাইকে তো আর জেলে দেয়া যাবে না। ব্যবসায়ীতো লস দিবে না, তবে দাম যেন আকাশচুম্বী না হয় সে বিষয়টা আমরা নজরে রাখছি। সাপ্লাই চেইন মেনটেইন রাখতে হবে। ভেজালের বিরুদ্ধে সরকার জিরো টলারেন্সে রয়েছে। যারা প্রতারণা করতে চায় তাদের বিরুদ্ধে অভিযান চলবে।

মন্ত্রী আরও বলেন, ‘আমাদের একটা ট্রেন্ড আছে। উৎসব আসলেই দাম বেড়ে যায়। রমজানে আমরা অনেক উচ্চাভিলাসী পণ্য সামনে রাখি। অন্যান্য দেশে উৎসবে জিনিষপত্রের দামে ছাড় দেয়া হয়, কিন্তু আমাদের দেশে দাম উল্টো বেড়ে যায়। অনেক ব্যবসা প্রতিষ্ঠানের মালিক আছে যারা জিনিষপত্রের দাম বাড়িয়ে সৌদি গিয়ে বসে থাকে।’