ArabicBengaliEnglishHindi

সাবেক পোপ ষোড়শ বেনেডিক্ট মারা গেছেন


প্রকাশের সময় : ডিসেম্বর ৩১, ২০২২, ৬:১১ অপরাহ্ণ / ২১
সাবেক পোপ ষোড়শ বেনেডিক্ট মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক:- ভ্যাটিকান সিটির সাবেক পোপ ষোড়শ বেনেডিক্ট মারা গেছেন। ৯৫ বছর বয়সী এই ধর্মযাজক অসুস্থ ছিলেন কিছুদিন ধরে। সম্প্রতি তার অসুস্থতার খবর জানিয়ে প্রার্থনার আহ্বান জানান বর্তমান পোপ ফ্রান্সিস।

ভ্যাটিকান কর্তৃপক্ষ এক ঘোষণায় ষোড়শ বেনেডিক্টের মৃত্যুর খবরটি নিশ্চিত করেছে।জানা গেছে, শনিবার (৩১ ডিসেম্বর) মাতের ইকলেসিয়ে মনেস্ট্রিতে মারা যান তিনি। ২০১৩ সালে পদত্যাগের পর থেকে সেখানেই ছিলেন ষোড়শ বেনেডিক্ট।

পোপ অ্যামিরেটাস ষোড়শ বেনেডিক্ট ২০০৫ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। পোপ দ্বিতীয় জন পল-এর মৃত্যুর পর ২০০৫ সালের তিনি পোপ নির্বাচিত হন। ষোড়শ বেনেডিক্ট ভ্যাটিকানের ৬০০ বছরের ইতিহাসে একমাত্র পোপ যিনি শারীরিক অসুস্থতার কারণে ক্ষমতা ছেড়েছিলেন। ২০১৩ সালে তার পদত্যাগের ওই ঘটনা পুরো বিশ্বে সাড়া ফেলে দেয়।

এক বিবৃতিতে পোপ বেনেডিক্ট সেসময় বলেছিলেন, ‘ঈশ্বরের কাছে আমার বিবেককে বারবার প্রশ্ন করার পর আমি দৃঢ়ভাবে নিশ্চিত হয়েছি যে আমার বার্ধক্য এই পদে দায়িত্ব পালনের পরিপন্থি হয়ে উঠেছে। তিনি আরও বলেন, আজকের দ্রুত পরিবর্তনশীল বিশ্ব পরিস্থিতিতে যখন ধর্মবিশ্বাসের প্রাসঙ্গিকতা নানা প্রশ্নের মুখে, তখন এই দায়িত্ব পালনের জন্য মনের ও শরীরের জোর দুটোই জরুরি।’

সূত্র: আল-জাজিরা

%d bloggers like this: