ArabicBengaliEnglishHindi

সফরে যাওয়ার কথা ভাবছে ভারত :পাকিস্তান


প্রকাশের সময় : অক্টোবর ১৪, ২০২২, ৭:২৬ অপরাহ্ণ / ৪৯
সফরে যাওয়ার কথা ভাবছে ভারত :পাকিস্তান

স্পোর্টস ডেস্ক:- ভারত-পাকিস্তানের রাজনৈতিক বৈরিতার প্রভাব সমানভাবেই পড়ে দেশ দুটির ক্রিকেটাঙ্গনে। যে কারণে দেশ দুটির দ্বিপক্ষীয় সিরিজ আর মাঠে গড়াচ্ছে না।  বিশ্বকাপ, এশিয়া কাপ ছাড়া ভারত-পাকিস্তান মুখোমুখি হয় না বললেই চলে।

গত ১৫ বছর ধরে পাকিস্তান সফরে যায়নি ভারতীয় ক্রিকেট দল।  ২০০৮ সালের এশিয়া কাপে অংশ নিয়ে পাকিস্তানে গিয়েছিল ভারত।  ভারত-পাকিস্তানের মধ্যকার একটি দ্বিপক্ষীয় সিরিজ উপভোগ করতে তৃষ্ণার্ত এখন ক্রিকেটবিশ্ব।

এবার হয়তো সেই তৃষ্ণা মিটতে যাচ্ছে। আগামী বছরের এশিয়া কাপ দিয়ে বন্ধ ওই দুয়ার খুলতে পারে।

ক্রিকবাজের একটি রিপোর্ট অনুযায়ী, ২০২৩ সালে পাকিস্তানে এশিয়া কাপ খেলতে যেতে পারে ভারত।  আগামী বছরে মাঝামাঝিতে পাকিস্তানে বসবে ৫০ ওভারের এশিয়া কাপের আসর।  এ ব্যাপারে ১৬ অক্টোবর মুম্বাইয়ে বার্ষিক সাধারণসভায় বসবে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।  বিষয়টি নিয়ে আলোচনা করবেন তারা। তবে আলোচনায় আগেই পাকিস্তান সফরে যাওয়ার ইতিবাচক খবর পাওয়া গেছে।

ক্রিকবাজ বলছে, বার্ষিক সাধারণসভার আগে যে নোট পাঠিয়েছে বিসিসিআই, সেখানে ভবিষ্যতে যে টুর্নামেন্টগুলো ভারত খেলবে বলে তালিকাভুক্ত করা হয়েছে, তার মধ্যে আছে ২০২৩ এশিয়া কাপও।

ভারত দলের পাকিস্তান সফরে যেতে রাজি হওয়ার পেছনে কারণও রয়েছে। ওই এশিয়া কাপের আগে ভারত দলকে আমন্ত্রণ জানিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আর সে আমন্ত্রণ ফিরিয়ে দিলে পিসিবি বিশ্বকাপ থেকে ভারতকে দল প্রত্যাহারের হুমকি দিতে পারে।

আর বিষয়টি নিয়ে বিসিসিআইকে চাপে ফেলতে পারে ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা আইসিসি।  ভারত কখনো সেই পরিস্থিতির সম্মুখীন হতে চায় না।

এর পরও ভারত দলের পাকিস্তান সফর নিশ্চিত নয় এখনো। কারণ সব কিছু নির্ভর করছে ভারত সরকারের ওপর।  পাকিস্তানে খেলতে যাওয়ার জন্য ভারত সরকারের ছাড়পত্র লাগবে বিসিসিআইয়ের।

ভারত সর্বশেষ দ্বিপক্ষীয় সিরিজ খেলতে পাকিস্তান গিয়েছিল ২০০৬ সালে। ওয়ানডেতে যা ছিল এমএস ধোনির উত্থানের সিরিজ। পাকিস্তান ২০১২ সালের শেষে সর্বশেষ ভারত সফরে এসেছিল। এর পর দুই দেশের দ্বিপক্ষীয় সিরিজ বন্ধ।

%d bloggers like this: