ArabicBengaliEnglishHindi

শীতজনিত রোগে মৃত্যু ৮১, আক্রান্ত তিন লাখের বেশি


প্রকাশের সময় : জানুয়ারি ১৩, ২০২৩, ১:৩৯ অপরাহ্ণ / ৩৩
শীতজনিত রোগে মৃত্যু ৮১, আক্রান্ত তিন লাখের বেশি

নিজস্ব প্রতিবেদক:- ঢাকা: শীতজনিত রোগে গত বছরের ১৪ নভেম্বর থেকে চলতি বছরের ১২ জানুয়ারি পর্যন্ত মৃত্যু হয়েছে ৮১ জনের এবং আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৮৬ হাজার ২৯৫ জন।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক বিবৃতি থেকে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারাদেশে শ্বাসতন্ত্রের সংক্রমণে আক্রান্ত রোগীর সংখ্যা এক হাজার ১৯৫ জন। গত বছরের ১৪ নভেম্বর থেকে চলতি বছরের ১২ জানুয়ারি পর্যন্ত শ্বাসতন্ত্রের সংক্রমণে আক্রান্ত রোগীর সংখ্যা মোট ৫২ হাজার ৩৯৩ জন। একই সময়ে এ রোগে মারা গেছেন ৭৮ জন।

পাশাপাশি গত ২৪ ঘণ্টায় সারাদেশে ডায়রিয়া রোগে আক্রান্ত রোগীর সংখ্যা দুই হাজার ৪৪৭ জন। গত বছরের ১৪ নভেম্বর থেকে চলতি বছরের ১২ জানুয়ারি পর্যন্ত ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা মোট তিন লাখ ৩৩ হাজার ৯০২ জন। একই সময়ে এ রোগে মারা গেছেন তিন জন।

বিভাগ ভিত্তিক তথ্য বিশ্লেষণে দেখা যায়, শ্বাসতন্ত্রের সংক্রমণে সবচেয়ে বেশি আক্রান্ত রোগী চট্টগ্রামে। এ বিভাগে ১৪ নভেম্বর থেকে ১২ জানুয়ারি পর্যন্ত ১৮ হাজার ৭৬৫ জন রোগী এ রোগে আক্রান্ত হয়েছেন এবং ৫১ জন মারা গেছেন। এছাড়া ঢাকা বিভাগে (মহানগর ব্যতীত) ১২ হাজার ৪১৫ জন শ্বাসতন্ত্রের সংক্রমণে আক্রান্ত হয়েছেন। ময়মনসিংহে তিন হাজার ৮৪৮ জন আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ২৩ জন। রাজশাহীতে দুই হাজার ৫১ জন, রংপুরে এক হাজার ৭৪০ জন, খুলনায় সাত হাজার ৫৫ জন আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন দুই জন। বরিশালে ৩ হাজার ৪৫২ জন আক্রান্ত হয়েছেন এবং দুই জন মারা গেছেন। সিলেট বিভাগে তিন হাজার ৬৭ জন শ্বাসতন্ত্রের সংক্রমণে আক্রান্ত হয়েছেন।

অন্যদিকে ডায়রিয়ায় আক্রান্ত ও মৃত্যুর তথ্য বিশ্লেষণে দেখা গেছে, ঢাকা বিভাগে সর্বোচ্চ ২ লাখ ২৯ হাজার ৬১০ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন। তবে ১৪ নভেম্বর থেকে ১২ জানুয়ারি সময়ের মধ্যে ঢাকা বিভাগে কেউ মারা যাননি। ময়মনসিংহ বিভাগে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৪১৭ জন, চট্টগ্রাম বিভাগে ৩২ হাজার ৯০ জন আক্রান্ত হয়েছেন এবং এ সময়ে ডায়রিয়ায় তিনজনের মৃত্যু হয়েছে, রাজশাহীতে ১৩ হাজার ৮০০ জন, রংপুরে নয় হাজার ১০৮ জন, খুলনায় ১৭ হাজার ৫২৬ জন, বরিশালে ১০ হাজার ৮৪৯ জন ও সিলেট বিভাগে সাত হাজার ৫০২ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন।

%d bloggers like this: