ArabicBengaliEnglishHindi

শিক্ষার্থীরা প্রযুক্তি ব্যবহারে ও উদ্ভাবনে দক্ষ হবে: শিক্ষামন্ত্রী


প্রকাশের সময় : জানুয়ারি ১, ২০২৩, ৮:০৭ অপরাহ্ণ / ১৬
শিক্ষার্থীরা প্রযুক্তি ব্যবহারে ও উদ্ভাবনে দক্ষ হবে: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:- গাজীপুর: শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, আমাদের শিক্ষার্থীরা বিজ্ঞানমনস্ক হবে, শুধু প্রযুক্তিবান্ধব নয়। প্রযুক্তি ব্যবহারে ও উদ্ভাবনে শিক্ষার্থীরা দক্ষ হবে।

রোববার (১ জানুয়ারি) দুপুরে গাজীপুরের কাপাসিয়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে ’পাঠ্যপুস্তক উৎসব’ অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্য শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

তারা মানবিক ও সৃজনশীল মানুষ হবে।
তিনি বলেন, আমাদের যে মূল্যবোধ আছে, সে মূল্যবোধ নিয়ে বড় হতে হবে। আমরা দক্ষ, যোগ্য, মানবিক ও সৃজনশীল মানুষ হব। আমরা সত্যিকারের সোনার মানুষ হব, যেন সোনার বাংলা গড়তে পারি।

তিনি বলেন, সারা পৃথিবীতে বাংলাদেশ একটি অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। যেখানে বছরের প্রথম দিন একটি বই উৎসব হয়। যেখানে আমাদের কোটি কোটি শিক্ষার্থী অংশগ্রহণ করে।

তিনি আরও বলেন, ২০১০-২০২৩ সাল পর্যন্ত বিনামূল্য ৪৩৪ কোটি ৪৫ লাখ ৮০ হাজার ২১১ কপি পাঠ্যপুস্তক বিতরণ করেছি। এটি পৃথিবীর যেকোনো জায়গার জন্য অচিন্তনীয় ব্যাপার। এর মধ্য দিয়ে আমাদের শিক্ষার্থীদের ঝরে পড়ার হার রোধ করতে পেরেছি। কারণ বাবা-মার ওপর বই কেনার ভার থাকছে না। নতুন বই এখন বছরের প্রথম দিনেই শিক্ষার্থীরা হাতে পায়।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা নতুন শিক্ষাক্রম তৈরির মাধ্যমে স্মার্ট শিক্ষার দিকেই এগিয়ে চলেছি। এবার সপ্তম শ্রেণীর যে বইগুলো দেওয়া হয়েছে, সেগুলো নতুন শিক্ষাক্রমের। নতুন শিক্ষাক্রম আমরা শিক্ষক, শিক্ষার্থী, শিক্ষাবিদ, বিশেষজ্ঞ সবার পরামর্শ নিয়ে তৈরি করেছি, যেখানে শিক্ষা হবে আনন্দময়, পরীক্ষাভীতিতে আমাদের শিক্ষার্থীরা সারাদিন ভীত থাকবে না।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- শিক্ষা উপ-মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বাংলাদেশ আওয়ামী লীগের স্থায়ী কমিটির সদস্য সিমিন হোসেন রিমি, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব কামাল হোসেন, শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব ইব্রাহিম ভূঁইয়া স্বপন, গাজীপুর জেলা পরিষদের চেয়ারম্যান মোতাহার হোসেন মোল্লা, গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি) আনিছুর রহমান, কাপাসিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট আমানত হোসেন খান প্রমুখ।

গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি) আনিসুর রহমান জানান, গাজীপুর জেলায় এ বছর প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত ছয় লাখ ১২ হাজার ৩৫১ জন শিক্ষার্থীর হাতে ২৫ লাখ ৪০ হাজার ২৩৪টি এবং ষষ্ঠ শ্রেণী থেকে ১০ম শ্রেণী পর্যন্ত ছয় লাখ ৯২ হাজার ৭৩০ জন শিক্ষার্থীর হাতে মোট ৮৭ লাখ ৭৬ হাজার ৬৮৯টি পাঠ্য পুস্তক বিতরণ করা হবে। এর মধ্যে বই উৎসবের প্রথম দিনে কাপাসিয়া উপজেলার ৩১টি স্কুল এবং ছয়টি মাদরাসার ছয় হাজার শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দেওয়া হয়।

%d bloggers like this: