ArabicBengaliEnglishHindi

রাজধানীতে চালু হচ্ছে আরও ২ নতুন রুট


প্রকাশের সময় : ডিসেম্বর ১৩, ২০২২, ৬:২৪ অপরাহ্ণ / ২৩
রাজধানীতে চালু হচ্ছে আরও ২ নতুন রুট

নিজস্ব প্রতিবেদক:-  রাজধানীতে বাস রুট র‍্যাশনালাইজেশনের আওতায় চালু হতে যাচ্ছে আরও দুটি নতুন রুট। ২৪ ও ২৫ নম্বর রুট দুটি আলাদা আলাদা যাত্রা পথে ঘাটারচর থেকে আবদুল্লাহপুর পর্যন্ত চলবে নগর পরিবহন।

২০২৩ সালের এপ্রিল থেকে নতুন এই রুট দুটি চালু হওয়ার ঘোষণা দেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বুড়িগঙ্গা হলে বাস রুট র‍্যাশনালাইজেশনের ২৫তম সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানানো হয়।

তাপস বলেন, এই সভা থেকে আগামী ৩১ জানুয়ারি থেকে ১শ’টি নতুন বাস নিয়ে ২৩ নম্বর যাত্রা পথ চালু হবে।

২৩ নম্বর রুট ঘাটারচর থেকে মোহাম্মদপুর, শ্যামলী, দৈনিক বাংলা হয়ে কাঁচপুর পর্যন্ত চলবে। ২৪ নম্বর রুট ঘাটারচর থেকে মিরপুর ১০ থেকে কালশী হয়ে আবদুল্লাহপুর যাবে। আর ২৫ নম্বর রুট ঘাটারচর থেকে মহাখালী হয়ে আবদুল্লাহপুর যাবে।

মেয়র তাপস বলেন, যেসব রুটে নগর পরিবহন চলছে, সেখানে যাত্রীদের বেশ ছাড়া পাচ্ছি। এখন দিনে প্রায় ১৪ হাজার যাত্রী নগর পরিবহন সেবা দিচ্ছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেন, আজকে নগর পরিবহনের মাধ্যমে আমরা শৃঙ্খলা ফেরানোর চেষ্টা করছি, তখন দেখছি বাসস্ট্যান্ডের সামনে বাসগুলো বিশৃঙ্খলা অবস্থায় রেখে দেওয়া হচ্ছে। ১ এপ্রিল থেকে ঢাকার দুই সিটির বাসস্ট্যান্ডের ভেতরে বাস রাখতে হবে। রাস্তায় কোনো ধরনের বাস রাখা যাবে না। কাউন্টারগুলোও থাকবে টার্মিনালের ভেতরে।

মেয়র তাপস বলেন, যেসব রুটে নগর পরিবহন চলছে, সেখানে যাত্রীদের বেশ সাড়া পাচ্ছি। এখন দিনে প্রায় ১৪ হাজার যাত্রী নগর পরিবহন সেবা দিচ্ছে।

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, আজকে নগর পরিবহনের মাধ্যমে আমরা শৃঙ্খলা ফেরানোর চেষ্টা করছি, তখন দেখছি বাসস্ট্যান্ডের সামনে বাসগুলো বিশৃঙ্খলা অবস্থায় রেখে দেওয়া হচ্ছে। ১ এপ্রিল থেকে ঢাকার দুই সিটির বাসস্ট্যান্ডের ভেতরে বাস রাখতে হবে। রাস্তায় কোনো ধরনের বাস রাখা যাবে না। কাউন্টারগুলোও থাকবে টার্মিনালের ভেতরে।

অবৈধ যানবাহনের কথা উল্লেখ করে তিনি বলেন, আমাদের ২১, ২২ ও ২৬ নম্বর রুটে যেসব অবৈধ যানবাহন ও লেগুনা চলতে পারবে না। এই রুটে শুধু নগর পরিবহনের বাস চলবে। চলতি বছরের ২০ ডিসেম্বর থেকে ২০২৩ সালের ৫ জানুয়ারি পর্যন্ত ২১, ২২ ও ২৬ নম্বর রুটে অভিযান চলবে।

রুটগুলো:

২৩ নম্বর রুট: ঘাটারচর-ওয়াশপুর-বসিলা- মোহাম্মদপুর-জাপান গার্ডেন সিটি-শ্যামলী-কলেজ গেট-আসাদ গেট-কলাবাগান-সায়েন্সল্যাব-শাহবাগ-মৎস্যভবন-প্রেসক্লাব-গুলিস্তান (জিরো পয়েন্ট)-দৈনিক বাংলা-রাজারবাগ-কমলাপুর-ধলপুর-যাত্রাবাড়ী-শনিরআখরা রায়েরবাগ-মাতুয়াইল-সাইনবোর্ড-চিটাগং রোড।

২৪ নম্বর রুট: ঘাটারচর-বসিলা-মোহাম্মদপুর বাসস্ট্যান্ড-শিশুমেলা-আগারগাঁও-মিরপুর ১০ হয়ে কালশী ফ্লাইওভার হয়ে এয়ারপোর্ট-জসিমউদ্দীন আব্দুল্লাহপুর (সাময়িক)।

২৫ নম্বর রুট: ঘাটারচর-বসিলা-মোহাম্মদপুর বাসস্ট্যান্ড-আসাদগেট-মানিক মিয়া অ্যাভিনিউ দিয়ে খামারবাড়ি হয়ে বিজয় সরণি দিয়ে বের হয়ে জাহাঙ্গীরগেট-শাহীন স্কুল-মহাখালী (নিচ দিয়ে, ফ্লাইওভার হয়ে নয়)-কাকলী-বনানী উড়ালসেতু হয়ে রিজেন্সি-এয়ারপোর্ট-জসিমউদ্দীন-আব্দুল্লাহপুর (সাময়িক)।

%d bloggers like this: