ArabicBengaliEnglishHindi

মোংলার নিম্নাঞ্চল প্লাবিত, লঘুচাপের সম্ভাবনা


প্রকাশের সময় : অক্টোবর ১২, ২০২২, ৬:২৩ অপরাহ্ণ / ৪৮
মোংলার নিম্নাঞ্চল প্লাবিত, লঘুচাপের সম্ভাবনা

প্রতিনিধি  মোংলা (বাগেরহাট):- মোংলায় মাঝে মাঝে মুষলধারে বৃষ্টিপাত হচ্ছে। আকাশ কখনও রৌদ্রজ্জ্বল আবার কখনও হালকা মেঘলা অবস্থা বিরাজ করছে। স্বল্প সময়ের এ বৃষ্টিতে তাৎক্ষণিক জলাবদ্ধ হয়ে পড়ছে পৌর শহরসহ নিচু এলাকার রাস্তাঘাট।

বুধবার (১২ অক্টোবর) সকাল থেকে বিভিন্ন এলাকায় বৃষ্টিপাত শুরু হয়। তবে সকাল সাড়ে ১০টার দিকে শুরু হওয়া ঝুম বৃষ্টিতে পৌর শহরের বিভিন্ন রাস্তা তলিয়ে জলাবদ্ধ হয়ে পড়েছে।

মোংলা আবহাওয়া অফিস ইনচার্জ অমরেশ চন্দ্র ঢালী জানান, উত্তর বঙ্গোপসাগরের বাংলাদেশ অংশে মৌসুমি বায়ু সক্রিয় রয়েছে। আর গত কয়েকদিন ধরে চলে আসা প্রচণ্ড তাপপ্রবাহে জলীয়বাষ্পে মেঘমালার সৃষ্টি হচ্ছে। যার ফলে বৃষ্টিপাত হচ্ছে।

তিনি বলেন, আবহাওয়া পর্যবেক্ষণ করা হচ্ছে, আপাতত কোনো সংকেত দেওয়ার মত লঘুচাপের সৃষ্টির সম্ভাবনা নেই। তবে দুই একদিনের মধ্যে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এ মাসের শেষ ভাগে আরও একটি সুস্পষ্ট লঘুচাপ সৃষ্টি আশংকা রয়েছে। তবে এ মাসের মাঝামাঝি সময়ে সাইক্লোন সৃষ্টির খবর ছড়ানোর বিষয়ে তিনি বলেন, সেটি এ মুহূর্তে কিছু বলা যাচ্ছে না। কারণ এমন কিছু হতে গেলে প্রথমে লঘুচাপ, তারপর নিম্নচাপ হয়ে পরিশেষে সাইক্লোনে রূপ নেয়, যা অবশ্য দীর্ঘ সময়েরও ব্যাপার।

যদিও কোনো লঘু ও নিম্নচাপের সৃষ্টি হয় তা যদি স্বল্প সময়ে দুর্বল ও উপরিভাগে উঠে যায় সে ক্ষেত্রে সাইক্লোনের সম্ভাবনা থাকে না। গত মাসেও তিনটি লঘু ও নিম্ন চাপ হয়েছিলো যা দুর্বল হয়ে উপকূল অতিক্রম করে অস্তিত্ব হারায়। তারপরও সম্ভাব্য সাইক্লোন সৃষ্টির বিষয়টিও গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। আর এমনটা হলে তা আবহাওয়া বুলেটিনের মাধ্যমে সবাইকে সতর্কীকরণসহ প্রয়োজনীয় সতর্ক ব্যবস্থা গ্রহণ করা হবে।

%d bloggers like this: