ArabicBengaliEnglishHindi

বৈশ্বিক আইনশৃঙ্খলা সূচকে বাংলাদেশের উন্নতি


প্রকাশের সময় : অক্টোবর ২৭, ২০২২, ৬:১১ অপরাহ্ণ / ১৬
বৈশ্বিক আইনশৃঙ্খলা সূচকে বাংলাদেশের উন্নতি

আইনের চোখ ডেস্ক :-  বৈশ্বিক আইনশৃঙ্খলা সূচকে উন্নতি করেছে বাংলাদেশ। গত বছরের আইনশৃঙ্খলা পরিস্থিতি বিবেচনা করে বুধবার এই রিপোর্টটি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক জনমত জরিপ প্রতিষ্ঠান ‘গ্যালাপ’।

প্রতিবেদনে দেখা যায়, এই সূচকে সবার ওপরে রয়েছে সিঙ্গাপুর। আর সবচেয়ে নিচে রয়েছে আফগানিস্তান।

২০২১ সালের আইনশৃঙ্খলা পরিস্থিতির ওপর ভিত্তি করে বুধবার বৈশ্বিক আইনশৃঙ্খলা সূচক-২০২২ প্রকাশ করে গ্যালাপ। যে দেশের স্কোর যত বেশি, সে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি তত ভালো বলে মনে করা হয়।

সূচকে বাংলাদেশের স্কোর ১০০ পয়েন্টের মধ্যে ৭৯। ২০২১ সালে বাংলাদেশের এই স্কোর ছিল ৭৭। অর্থাৎ চলতি বছর বাংলাদেশের স্কোর ২ পয়েন্ট বেড়ে আগের চেয়ে ভালো অবস্থান প্রকাশ করছে।অবশ্য ২০২০ সালে বাংলাদেশের স্কোর ছিল ৮১। সেই হিসাবে ২০২১ সালের সূচকে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি প্রকাশ করলেও এ বছর- তা অনেকটা কাটিয়ে উঠেছে বাংলাদেশ।১০০ পয়েন্টের মধ্যে ৯৬ স্কোর নিয়ে সবার শীর্ষে রয়েছে সিঙ্গাপুর। এরপর দ্বিতীয় তাজিকিস্তান (৯৫), তৃতীয় নরওয়ে (৯৩), চতুর্থ সুইজারল্যান্ড (৯২) ও পঞ্চম অবস্থানে রয়েছে ইন্দোনেশিয়া (৯২)। অন্যদিকে ১০০ পয়েন্টের মধ্যে মাত্র ৫১ স্কোর নিয়ে সূচকে সবচেয়ে নিচে রয়েছে আফগানিস্তান। তলানিতে থাকা ৫টি দেশের অন্য চারটি হলো- গ্যাবন (৫৪), ভেনেজুয়েলা (৫৫), ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গো বা ডিআর কঙ্গো (৫৮) এবং সিয়েরা লিওন (৫৯)।

সূচকে বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে পাকিস্তান, শ্রীলংকা ও ভারত। সূচকে ১০০ পয়েন্টের মধ্যে পাকিস্তানের স্কোর ৮২, শ্রীলংকা এবং ভারতের স্কোর একই (৮০)।

বাংলাদেশের চেয়ে পিছিয়ে রয়েছে নেপাল। দেশটির স্কোর ৭৮। এ ছাড়া অন্যান্য দেশের মধ্যে যুক্তরাষ্ট্রের স্কোর ৮৩, যুক্তরাজ্যের ৭৯, রাশিয়া ৭৭, সৌদি আরব ৮৯ এবং আরব আমিরাতের স্কোর ৯২।

%d bloggers like this: