ArabicBengaliEnglishHindi

ফ্লু


প্রকাশের সময় : নভেম্বর ৫, ২০২২, ৮:৩৭ অপরাহ্ণ / ৪১
ফ্লু

মোঃ রায়হান শরীফ, স্টাফ রিপোর্টার, রংপুর

ইনফ্লুয়েঞ্জা বা তু কি?

ইনফ্লুয়েঞ্জা বা ফ্লু একটি মারাত্মক ছোঁয়াচে রোগ যা ইনফ্লুয়েঞ্জা ভাইরাস A এবং B এর কারণে হয়ে থাকে। ফ্লু মাঝারি থেকে মারাত্নক অসুস্থতা ঘটাতে পারে যা কিনা কোন কোন ক্ষেত্রে মৃত্যুর কারণ ও হতে পারে। ইনফ্লুয়েঞ্জা বা ফ্লু এর কারণে প্রতিবছর সারাবিশ্বে প্রায় ৫০ লক্ষ মানুষ মারাত্বক অসুস্থতায় ভোগে এবং প্রায় ২.৫ থেকে ৫ লক্ষ মানুষ মৃত্যুবরণ করে।

সোয়াইন ফ্লু কি?

এক ধরণের ফ্লু যা H1N1 ইন ঙ্গা ভাইরাসের মাধ্যমে হয়। একে “সোয়াইন ফ্লু বলা হয় কারণ অত রোগটিতে তারাই বেশি আক্রান্ত হত যারা সরাসরি পিগ বা শুকর দেখা খানা করত। সময় পরিবর্তনের সাথে ভাইরাস এর মিউটেশন হয়, ফলে যারা শুকর লালন-পালনের সাথে সম্পৃক্ত নয় তারাও এই রোগে আক্রান্ত হতে থাকে। WHO ২০০৯ সালে H1N1 কে Pandemic বা বৈশ্বিক রোগ হিসাবে ঘোষণা করে।

কিভাবে ফ্লু ছড়ায়?

ফ্লু সাধারণত মানুষের হাঁচি, কাশি এবং শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে ছড়ায়। যে সমস্ত বস্তুর উপর ইনফ্লুয়েঞ্জা ভাইরাস থাকে সেগুলি স্পর্শ করার পর যদি ঐ ব্যক্তি তার নাক বা মুখ স্পর্শ করে তবে তা থেকে তার ইনফ্লুয়েঞ্জা হতে পারে। অধিকাংশ ক্ষেত্রে সুস্থ ব্যক্তি ইনফ্লুয়েঞ্জার উপসর্গ প্রকাশের একদিন পূর্ব হতে ইনফ্লুয়েঞ্জা দেখা দেয়ার পাঁচ থেকে সাত দিন পর পর্যন্ত আরেক জনকে সংক্রমিত করতে পারে।

ফু কখন ছড়ায়?

বিশ্ব ব্যাপি প্রতিবছর এই রোগের প্রাদুর্ভাব দেখা যায়। গবেষণায় দেখা গেছে, উত্তর গোলার্ধে অক্টোবর হতে এপ্রিল পর্যন্ত এবং দক্ষিণ গোলার্ধে সেপ্টেম্ববর হতে মে পর্যন্ত এই রোগের প্রাদুর্ভাব থাকে। বাংলাদেশ উত্তর গোলার্ধে অবস্থিত বলে অক্টোবর হতে এপ্রিল পর্যন্ত এই রোগের প্রাদুর্ভাব থাকে।

%d bloggers like this: