ArabicBengaliEnglishHindi

পুঁজিবাজার ঘুরে দাঁড়াবে: বাণিজ্যমন্ত্রী


প্রকাশের সময় : জানুয়ারি ৫, ২০২৩, ৫:৩৪ অপরাহ্ণ / ২৯
পুঁজিবাজার ঘুরে দাঁড়াবে: বাণিজ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার :-  ঢাকা: পুঁজিবাজার ঘুরে দাঁড়াবে বলে আশা প্রকাশ করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দেশ যখন এগিয়ে যাচ্ছে তখন একটি গোষ্ঠী ষড়যন্ত্র করছে, মিথ্যা কথা বলছে, গুজব ছড়াচ্ছে, মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করছে। যারা দেশের উন্নয়ন দেখতে পারে না সেই গোষ্ঠীই পুঁজিবাজার নিয়েও বিভ্রান্ত করছে।তারা মিথ্যা তথ্য দিয়ে বাজারকে পেছনে নিয়ে যাওয়ার চেষ্টা করছে। আমরা আশা করছি, পুঁজিবাজার ঘুরে দাঁড়াবে, বাজার ভালো হবে, বলেন বাণিজ্যমন্ত্রী।

বৃহস্পতিবার (০৫ জানুয়ারি) রাজধানীর কাকরাইলের আইডিইবি ভবনে অর্থসূচক ক্যাপিটাল মার্কেট এক্সপো-২০২৩-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

টিপু মুনশি বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ যখন এগিয়ে যাচ্ছে। তখন শুধু পুঁজিবাজারই নয়, একটি গ্রুপ চালাকির মাধ্যমে দেশের রাজনৈতিক ও অর্থনীতির উন্নতিটাকে ডিফাইন করছে, গুজব ছড়াচ্ছে, মিথ্যা কথা বলছে, মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করছে। দেশ যে এত এগিয়েছে, তারা বলছেন—এটা ঠিক না। কিন্তু দৃশ্যমান উন্নতি তো আর তারা অস্বীকার করতে পারবে না। যারা এগুলো করছে তারা এই দেশেটার উন্নতি চায় না।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, বিপদ অনেক সময় সম্পদে পরিণত হয়। সেই দিন রানা প্লাজার অপ্রত্যাশিত ওই ঘটনা না ঘটলে দেশের তৈরি পোশাকখাত এই পর্যায়ে আসতো না। তখন খাত সংশ্লিষ্টরা অনেকটা ঘাবড়ে গিয়েছিলেন। এই বুঝি বিশ্ব আমাদের থেকে মুখ ফিরিয়ে নিল। কিন্তু সেই ঘটনাকে কেন্দ্র করে পোশাক খাতের সংস্কারের ফলে বিশ্বের একক দেশ হিসেবে সবচেয়ে বেশি সবুজ কারখানার দেশে পরিণত হয়েছে বাংলাদেশ। এজন্য জ্ঞানীদের সঙ্গে একমত হয়ে বলি—বিপদ অনেক সময় সম্পদে পরিণত হয়। যেটা আমাদের তৈরি পোশাক খাতে হয়েছে।

তিনি বলেন, একইভাবে বর্তমান পরিস্থিতেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণে বৈশ্বিক মহামারি করোনা মোকাবিলা এবং চলমান ইউক্রেন রাশিয়াযুদ্ধের প্রভাবে যে বিপদ দেখা দিয়েছে, তাকেও সম্পদে পরিণত করছেন প্রধানমন্ত্রী।

বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, এক বছর যাবত যুদ্ধ বিগ্রহের কারণে একটা প্রতিকূল পরিবেশের মধ্য দিয়ে যাচ্ছি। যদিও আমাদের সরকার অনেক সুন্দরভাবে সেটা মোকাবিলা করে চলেছে। গত দুই এক মাস থেকে বুঝতে শুরু করেছি—বিদ্যু, খনিজ তেল ও এলএনজি গ্যাস সমস্যার সমাধান হয়ে যাচ্ছে। ভবিষ্যতের যে প্রস্তুতি তাও আমরা ব্যবস্থা করে ফেলেছি।

বিএমবিএ’র সভাপতি ছায়েদুর রহমান বলেন, পুঁজিবাজার বিনিয়োগের জায়গা, দৈনিক ব্যবসার জায়গা নয়। এখানে বুঝে শুনে দীর্ঘমেয়াদি বিনিয়োগ করলে অবশ্যই রিটার্ন পাবেন।

অনুষ্ঠানে সিএসই’র চেয়ারম্যান আসিফ ইব্রাহীম বলেন, পুঁজিবাজার সব সময় উত্থান ও পতনের মধ্য দিয়ে যায়। এটা একটি মার্কেট, সেটা বুঝেই আমাদের বিনিয়োগ করতে হবে। আমাদের হতাশ হলে চলবে না, প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা এগিয়ে চলেছি, আমাদের স্বপ্নপূরণের মূল লক্ষ্য হবে পুঁজিবাজার।

ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান ইউনুসুর রহমান বলেন, করোনা মহামারি ও ইউক্রেন যুদ্ধের কারণে আমরা কিছুটা ধাক্কা খেয়েছি। তবে পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় আমরা ক্ষতিগ্রস্ত কম হয়েছি। পুঁজিবাজার ’৯০ সাল থেকে উপরের দিকেই যাচ্ছে, মাঝে কিছু আপডাউন হয়েছে, তবে এই সময়ের মধ্যে অনেক কাজ হয়েছে। সুতরাং আমাদের হতাশা কাটিয়ে উঠতে হবে, খুব শিগগিরই আমরা ভালোর দিকে যাবো।

অর্থসূচক সম্পাদক ও সিএমজেএফ’র সভাপতি জিয়াউর রহমান বলেন, পুঁজিবাজারের এই এক্সপো বিনিয়োগ শিক্ষার একটি বড় প্ল্যাটফর্ম। এবার পঞ্চমবারের মতো ক্যাপিটাল মার্কেট এক্সপো অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিনিয়োগ শিক্ষার প্রসার এবং পুঁজিবাজারের উন্নয়নে ভূমিকা রাখার লক্ষ্যে ২০১৫ সালে অর্থসূচকের উদ্যোগে এই এক্সপো শুরু হয়। মাঝখানে জাতীয় নির্বাচন এবং করোনা ভাইরাসের কারণে ৩ বছর এক্সপো অনুষ্ঠিত হয়নি।

%d bloggers like this: