ArabicBengaliEnglishHindi

নেক ও পাপ সম্পর্কে যা বলেছেন নবিজি (সা.)


প্রকাশের সময় : নভেম্বর ২২, ২০২২, ৮:০৪ অপরাহ্ণ / ২২
নেক ও পাপ সম্পর্কে যা বলেছেন নবিজি (সা.)

ইসলাম ডেস্ক:-  নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দুইটি হাদিস। যার একটির সঙ্গে অন্যটির নিবিড় সম্পর্ক। একটিতে ওঠে এসেছে নেক ও পাপের অনুভূতির দিক থেকে মুমিনের পরিচয়। আর অন্যটিতে ওঠে এসেছে নেক ও পাপের পরিচয়। দুটি হাদিসেই আছে আশ্চর্যজনক মিল। কী সেই মিল?

মুমিনের পরিচয়

নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘মুমিন তো সেই ব্যক্তি যার অন্তর নেক আমলে খুশি হয়; আর পাপ কাজে কষ্ট অনুভব করে।’ (জামে ৬২৯৪)

নেক ও পাপের পরিচয়

হজরত নাওওয়াস ইবনু সামআন আল আনসারি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে নেকি ও পাপ সম্পর্কে প্রশ্ন করলাম। তখন তিনি জবাব দিলেন, নেক বা পুণ্য হলো উন্নত চরিত্র। আর পাপ হলো যা তোমার অন্তরে দ্বিধা-দ্বন্ধ সৃষ্টি করে এবং লোকে তা জানুক তা তুমি অপছন্দ করো। (মুসলিম ২৫৫৩)

মুমিনের প্রয়োজন পাপ এড়িয়ে নেক আমলের প্রতি মনোনিবেশ করা। পাপ সম্পর্কে সচেতন হওয়া এবং নেক সম্পর্কে আশাবাদী হওয়া। যে কারণে মুমিনের পরিচয়ে যেমন আছে পাপ ও নেকির সম্পৃক্ততা। তেমনি নেক বলতে বোঝানো হয়েছে উন্নত চরিত্র। আর পাপ দ্বারা বোঝানো হয়েছে অন্তরে দ্বিধা-দ্বন্দ্বের সৃষ্টি করা। যা মানুষ জানুক তা অপছন্দ করে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নেক কাজ করার উন্নত চরিত্রের অধিকারী হওয়ার তাওফিক দান করুন। পাপ কাজ থেকে বিরত থাকার তাওফিক দান করুন। আমিন।

%d bloggers like this: