ArabicBengaliEnglishHindi

ঢাকার সন্তানরাই হবে জাতীয় পর্যায়ের উত্তম খেলোয়াড়: তাপস


প্রকাশের সময় : জানুয়ারি ৫, ২০২৩, ৮:২৪ অপরাহ্ণ / ৩০
ঢাকার সন্তানরাই হবে জাতীয় পর্যায়ের উত্তম খেলোয়াড়: তাপস

সেলিম রানা স্টাফ রিপোর্টার :- ঢাকার সন্তানরাই জাতীয় পর্যায়ের সবচেয়ে উত্তম খেলোয়াড় হিসেবে উঠে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর কমলাপুরে বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে ‘ঢাকা মেয়র কাপ আন্তঃওয়ার্ড ক্রীড়া প্রতিযোগিতা’র উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

মেয়র বলেন, ঢাকাবাসীর মনে একটা কষ্ট ছিল যে- আমাদের সন্তানরা খেলাধুলা থেকে দূরে সরে যাচ্ছে। তাদের খেলাধুলায় আর মনোযোগ নেই। আমাদের সন্তানরা জাতীয় পর্যায়ে খেলোয়াড় হিসেবে আর উঠে আসতে পারছে না। সেই ক্ষোভ, সেই গ্লানি মোচন করে ঢাকার সন্তানরাই হবে জাতীয় পর্যায়ের সবচেয়ে উত্তম খেলোয়াড়। সেই লক্ষ্য নিয়ে আমরা এগিয়ে যাবো।

ধীরে ধীরে ঢাকার ছেলেরা ক্রীড়াঙ্গনে প্রতিষ্ঠা লাভ করছে উল্লেখ করে শেখ ফজলে নূর তাপস বলেন, আমরা মেয়র কাপের সুফল পেতে শুরু করেছি। ঢাকা মেয়র কাপ খেলে অনূর্ধ্ব-১৯ জাতীয় ফুটবল দলে ২৪ নম্বর ওয়ার্ডের আকাশ ও ২৯ নম্বর ওয়ার্ডের রাজন এবং বিপিএলে কাজী অনিক অংশ নিচ্ছেন। সুতরাং মেয়র কাপ এখন ঢাকার তরুণদের, যুবসমাজের একটি বড় ক্ষেত্র হিসেবে প্রতিষ্ঠা লাভ করছে।

আগামী বছর মেয়র কাপের পরিসর আরও বাড়ানো হবে জানিয়ে তিনি বলেন, আমরা গতবার বলেছিলাম, এবার মেয়র কাপের কলেবর বৃদ্ধি করবো। এবার আমরা ব্যাডমিন্টন খেলাকে যুক্ত করছি। আগামী বছর থেকে আমরা বাস্কেটবলও চালু করতে চাই।

এসময় মেয়র শেখ তাপস সর্বকালের সর্বশ্রেষ্ঠ ফুটবলার প্রয়াত পেলের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান। এছাড়া আর্জেন্টিনাকে বিশ্বকাপ এনে দেওয়ায় লিওনেল মেসি ও আর্জেন্টিনা দলকে শুভেচ্ছা জানান।

এদিকে উদ্বোধনী অনুষ্ঠানের পর ফুটবল খেলা হয়। এদিন করপোরেশনের ৩৫ নম্বর ওয়ার্ড ও ৫২ নম্বর ওয়ার্ডের মধ্যকার উদ্বোধনী খেলা হয়।

অন্যান্য খেলার উদ্বোধন কবে

১৩ জানুয়ারি গোলাপবাগ খেলার মাঠে ক্রিকেট ম্যাচের উদ্বোধন হবে। ব্যাডমিন্টনের উদ্বোধন হবে ১৩ জানুয়ারি বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশনের ইনডোর স্টেডিয়ামে। এর মধ্যে ফুটবলে ৬৪টি, ক্রিকেটে ৫১টি, ব্যাডমিন্টনে ৬৪টি দল অংশগ্রহণ করবে।

যেসব মাঠে ফুটবল খেলা হবে

বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়াম, ঢাকা বিশ্ববিদ্যালয় জিমনেশিয়াম মাঠ, ব্রাদার্স ইউনিয়ন ক্লাব খেলার মাঠ, আউটার স্টেডিয়াম, মতিঝিল গভ. বয়েজ স্কুল, শেখ জামাল ক্লাব।

যেসব মাঠে ক্রিকেট খেলা হবে

গোলাপবাগ খেলার মাঠ, জিমনেশিয়াম মাঠ, ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট খেলার মাঠ।

যেসব স্থানে ব্যাডমিন্টন খেলা হবে

ইনডোর স্টেডিয়াম, বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশন, ১ নম্বর ওয়ার্ড- খিলগাঁও, ১০ নম্বর ওয়ার্ড- মতিঝিল, ২৬ নম্বর ওয়ার্ড- আজিমপুর, ৩৮ নম্বর ওয়ার্ড- নবেন্দ্রনাথ বসাক লেন, ৪১ নম্বর ওয়ার্ড- ফকিরচাঁন শরীরচর্চা কেন্দ্র।

যেসব মাঠে ফুটবল ও ক্রিকেটের অনুশীলন হবে

বকশীবাজার কেন্দ্রীয় খেলার মাঠ, গোলাপবাগ খেলার মাঠ, ব্রাদার্স ইউনিয়ন ক্লাব, বাসাবো শেখ আলাউদ্দিন পার্ক, আমলিগোলা খেলার মাঠে, আউটার স্টেডিয়াম।

পুরস্কার

ক্রিকেট এবং ফুটবল, উভয় ক্ষেত্রেই বিজয়ী দলের জন্য সাত লাখ টাকা এবং রানার-আপ দলের জন্য পাঁচ লাখ টাকা অর্থ পুরস্কার রয়েছে। ব্যাডমিন্টনে বিজয়ী দলকে তিন লাখ টাকা এবং রানার-আপ দলকে দেওয়া হবে দুই লাখ টাকা পুরস্কার। পুরো প্রতিযোগিতা হবে ‘নক আউট’ পদ্ধতিতে।

ঢাকা মেয়র কাপ উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী, সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির, দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য অ্যাডভোকেট সানজীদা খানম, মধুমতি ব্যাংকের এমডি ও সিইও শফিউল আজম এবং করপোরেশনের ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি মোহাদ্দেস হোসেন জাহিদ প্রমুখ বক্তব্য রাখেন।

%d bloggers like this: