ArabicBengaliEnglishHindi

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স চার বছর থেকে কমিয়ে তিন বছর করার ঘোষণা : শিক্ষামন্ত্রী


প্রকাশের সময় : আগস্ট ২২, ২০২২, ১:৪৯ অপরাহ্ণ / ৬২
ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স চার বছর থেকে কমিয়ে তিন বছর করার ঘোষণা : শিক্ষামন্ত্রী

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স চার বছর থেকে কমিয়ে তিন বছর করার ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ‘অভিভাবকদের খরচ কমাতে’ এ কোর্সের মেয়াদ এক বছর কমিয়ে আনা উচিত বলে জানিয়েছেন মন্ত্রী। তবে শিক্ষামন্ত্রীর এমন মন্তব্যের প্রতিবাদে ময়মনসিংহে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেছেন পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।

সোমবার (২২ আগস্ট) দুপুর ১২টার দিকে ময়মনসিংহ নগরীর পলিটেকনিক মোড়ে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে আধাঘণ্টা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা।

এর আগে, ক্যাম্পাস থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি মাসকান্দা বাসস্ট্যান্ড ঘুরে চড়পাড়া মেডিকেল গেট হয়ে আবার ইনস্টিটিউটে ফিরে আসে।

আন্দোলনকারী শিক্ষার্থী মাহিন মাহবুব বলেন, চার বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সের সময়সীমা কমিয়ে তিন বছরে রূপান্তরের মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী। আমরা অবিলম্বে শিক্ষামন্ত্রীর বক্তব্য প্রত্যাহার করে তিন বছরের কোর্সকে চার বছরে বহাল রাখার দাবি জানাচ্ছি। দাবি মানা না হলে আরও কঠোর এবং লাগাতার কর্মসূচি দিতে বাধ্য হব।

আশিক আহমেদ নামে আরেক শিক্ষার্থী বলেন, এমনিতেই পলিটেকনিকে পর্যাপ্ত শিক্ষক নেই, ল্যাব সংকট রয়েছে। এগুলো সমাধান না করে শুধু সময় কমিয়ে আনলে আমাদের গুনগত ও মানসম্মত শিক্ষা ব্যাহত হবে।

শিক্ষামন্ত্রীর কাছে প্রশ্ন রেখে তিনি আরও বলেন, ৪ বছরে যেখানে আমাদের ৫৬টি বই পড়তে হয়। তারপরও অনেক সময় সিলেবাস শেষ করতে হিমশিম খেতে হয়। সেখানে ৩ বছরে আমরা কতটুকু শিখতে পারব?