ArabicBengaliEnglishHindi

চট্টগ্রামের ৭৮৪ বীর মুক্তিযোদ্ধার জন্য ‘বীর নিবাস’


প্রকাশের সময় : ডিসেম্বর ১৫, ২০২২, ৭:৪২ অপরাহ্ণ / ২৬
চট্টগ্রামের ৭৮৪ বীর মুক্তিযোদ্ধার জন্য ‘বীর নিবাস’

জেলা প্রতিনিধি:-   বিজয়ের মাসে চট্টগ্রামের ১৪ উপজেলার ৭৮৪ জন বীর মুক্তিযোদ্ধা ও তাঁদের পরিবারকে দেওয়া হচ্ছে প্রধানমন্ত্রীর উপহারের ঘর  ‘বীর নিবাস’। ইতিমধ্যে ঘরগুলোর নির্মাণকাজ প্রায় শেষ হয়েছে।

অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য সারাদেশে ৩০ হাজার ‘বীর নিবাস’ নির্মাণ প্রকল্পটি গ্রহণ করা হয় ২০২১ সালে। ৪ হাজার ১২২ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্প বাস্তবায়ন করছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

মুজিব বর্ষ এবং স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে প্রধানমন্ত্রী এসব ঘর নির্মাণের অনুমোদন দেন। ২০২৩ সালের অক্টোবর মাসের মধ্যে এসব ঘর নির্মাণ শেষ হবে।

শহীদ ও প্রয়াত এবং অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের স্ত্রী-সন্তানদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৪ লাখ ১০ টাকা ব্যয়ে একেকটি পাকা ঘর নির্মাণের উদ্যোগ নেন। ২২ ফুট প্রস্থ ও ২৫ ফুট দৈর্ঘ্যের প্রতিটি ঘরে দুটি বেডরুম, একটি ড্রইং রুম, একটি ডাইনিং রুম, একটি কিচেন রুম ও দুটি বাথরুমসহ থাকছে সুপেয় পানির ব্যবস্থা।

বীর মুক্তিযোদ্ধাদের সমন্বিত তালিকা অনুসারে চট্টগ্রামে ৮ হাজার ২৬২ জন বীর মুক্তিযোদ্ধা আছেন। ‘বীর নিবাস’ হচ্ছে- সন্দ্বীপে ৪৫টি, সীতাকুণ্ডে ৫৫টি, চন্দনাইশে ২৭টি, মীরসরাইয়ে ২৩৪টি, সাতকানিয়ায় ১৪টি, রাঙ্গুনিয়ায় ৩৯টি, বাঁশখালীতে ১৪টি, বোয়ালখালীতে ৩২টি, লোহাগাড়ায় ১৫টি, ফটিকছড়িতে ১৩০টি, রাউজানে ৪৫টি, পটিয়ায় ৪২টি, আনোয়ারায় ৩৮টি, হাটহাজারীতে ৫৪টি।

চট্টগ্রাম মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফ্ফর আহমদ বলেন, প্রধানমন্ত্রী প্রত্যেক উপজেলায় গরীব ও জমি আছে ঘর নেই এমন বীর মুক্তিযোদ্ধাদের ১৪ লাখ টাকা ব্যয়ে ঘর করে দিচ্ছেন। মহানগরেও অনেক অসহায় মুক্তিযোদ্ধা আছেন। তারাও যাতে ঘর পান সে দাবি রাখছি।

%d bloggers like this: