ArabicBengaliEnglishHindi

খাদ্যপণ্য রপ্তানি করে বিশ্ববাজার দখলে নিতে পারে বাংলাদেশ


প্রকাশের সময় : অক্টোবর ১৩, ২০২২, ৮:১০ অপরাহ্ণ / ৪৮
খাদ্যপণ্য রপ্তানি করে বিশ্ববাজার দখলে নিতে পারে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক :-  প্রক্রিয়াজাত করা কৃষি খাদ্য রপ্তানি করে বাংলাদেশ খুব সহজেই বিশ্ববাজার দখলে নিতে পারে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

তিনি বলেন, আমাদের কৃষিপণ্যের পর্যাপ্ত যোগান রয়েছে, রয়েছে দক্ষ শ্রমিকও। এগুলো ব্যবহার করে খুব সহজেই আমরা বিশ্ববাজার দখলে নিতে পারি।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) আয়োজিত সেমস গ্লোবাল ইউএসএ এর একটি প্রদর্শনী অনুষ্ঠানে এ কথা বলেন মন্ত্রী।

করোনা মহামারির সময়ও দেশের অর্থনীতি সচল ছিল উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন, করোনার সময় আমাদের মেগাপ্রকল্পগুলো চালু ছিল। যার ফলে আমরা পদ্মা সেতুসহ বিভিন্ন্ প্রকল্পের কাজ শেষ করতে সক্ষম হয়েছি। যা আমাদের ব্যবসার ক্ষেত্রে সুযোগ তৈরি করে দিয়েছে।

উদ্যোক্তাদের শিল্প মন্ত্রণালয় সবধরনের সুবিধা দেবে উল্লেখ করে মন্ত্রী বলেন, বর্তমানে জিডিপির (মোট দেশজ উৎপাদন) প্রবৃদ্ধি ফলে দেশের বিভিন্ন সেক্টরে নতুন নতুন ব্যবসার সুযোগ সৃষ্টি হয়েছে। এ ধরনের প্রদর্শনীগুলো স্থানীয় বিনিয়োগ বাড়াবে, যা শিল্পায়নকে ত্বরান্বিত করবে।

এসময় রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান বলেন, অসংখ্য দেশি এবং বিদেশি প্রতিনিধিরা এ আয়োজনে প্রতিনিধিত্ব করছে যা ব্যবসায়ীদের মধ্যে যোগসূত্র তৈরি করবে।

বাংলাদেশ আমেরিকান চেম্বার অব কমার্সের (বিএসিসি) প্রেসিডেন্ট সৈয়দ এরশাদ আহমদ বলেন, এ ধরনের প্রদর্শনী বহির্বিশ্বের কাছে বাংলাদেশর শিল্প ও বাণিজ্যে ক্ষেত্রে সফলতার চিত্র তুলে ধরতে সহায়তা করবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন— সেমস গ্লোবালের ব্যবস্থাপনা পরিচালক মেহেরুন এন ইসলাম এবং চেন্নাই ফার্টিলিটি সেন্টার এবং রিসার্চ ইনস্টিটিউটের চেয়ারম্যান ভি এম থমাস।

%d bloggers like this: