ArabicBengaliEnglishHindi

কাবুলে সামরিক বিমানবন্দরের বাইরে বিস্ফোরণ, হতাহতের শঙ্কা


প্রকাশের সময় : জানুয়ারি ১, ২০২৩, ৪:১৬ অপরাহ্ণ / ১৮
কাবুলে সামরিক বিমানবন্দরের বাইরে বিস্ফোরণ, হতাহতের শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক:- আফগানিস্তানের রাজধানী কাবুলের সামরিক বিমানবন্দরের বাইরে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। রোববার (১ জানুয়ারি) সকালে এ বিস্ফোরণ ঘটে। এতে একাধিক হতাহতের ঘটনা ঘটেছে বলে জানান তালেবান সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র।

তালেবান পরিচালিত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল নাফি তাকোর বলেন, রোববার সকালে কাবুল সামরিক বিমানবন্দরের বাইরে একটি বিস্ফোরণ ঘটেছে, যার কারণে আমাদের বেশ কয়েকজন নাগরিক নিহত ও আহত হয়েছেন।

তিনি আরও বলেন, এরই মধ্যে এ ঘটনার তদন্ত শুরু হয়েছে। তবে বিস্ফোরণের ধরণ ও এর মূল লক্ষ্য কী ছিল তা এখনো জানা যায়নি। তাছাড়া কোনো গোষ্ঠী এখনও এ ঘটনার দায় স্বীকার করেনি।

স্থানীয় বাসিন্দারা জানান, কঠোরভাবে সুরক্ষিত বিমানবন্দরের মিলিটারি সাইডের পাশে রোববার সকাল ৮টার আগে বিস্ফোরণের বিকট শব্দ শোনা যায়। এর পরপরই নিরাপত্তা বাহিনী ওই এলাকা সিল করে দেয়। বর্তমানে সেখানে যাওয়ার সব রাস্তা বন্ধ রাখা হয়েছে।
ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, আফগানিস্তানের তালেবান প্রশাসন ইসলামিক স্টেট (আইএস) গোষ্ঠীর রক্তাক্ত বিদ্রোহের মুখোমুখি হয়েছে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে আইএস কাবুলে রুশ ও পাকিস্তানি দূতাবাসে হামলা চালিয়েছে।

তাছাড়া, মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠীটি আফগানিস্তানের সাবেক প্রধানমন্ত্রীর কার্যালয়সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ স্থাপনাকে হামলার লক্ষ্যবস্তু করেছে।

গত মাসে আইএস কাবুলে চীনা নাগরিকদের কাছে জনপ্রিয় একটি হোটেলে হামলা চালায়। এতে অন্তত পাঁচ চীনা নাগরিক আহত হন।

তালেবান ক্ষমতায় ফিরে আসার পর থেকেই আফগানিস্তানের সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্যসহ শত শত মানুষ বিভিন্ন হামলায় নিহত ও আহত হয়েছেন।

২০২১ সালের আগস্টে তালেবান আফগানিস্তানের ক্ষমতায় আসে। এরপর তারা নিরাপত্তা ব্যবস্থা উন্নত করেছে বলে দাবি করে। তবে এর মধ্যেও অনেক বিস্ফোরণ ও হামলার ঘটনা ঘটেছে। এগুলোর মধ্যে অনেকগুলোর দায় স্বীকার করে আইএস।

%d bloggers like this: