ArabicBengaliEnglishHindi

আবার আটকে গেলো ডিএসই’র লেনদেন


প্রকাশের সময় : অক্টোবর ৩০, ২০২২, ৮:০১ অপরাহ্ণ / ১২
আবার আটকে গেলো ডিএসই’র লেনদেন

নিজস্ব প্রতিবেদক:- এক সপ্তাহ না যেতেই প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন আবারও আটকে গেছে। তবে এবার কারিগরি সমস্যার কারণে নয়, কোম্পানির লভ্যাংশ ঘোষণার পর শেয়ারের মূল্য সমন্বয় জটিলতায় নির্ধারিত সময়ে লেনদেন শুরু করতে পারেনি ডিএসই।

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৩০ অক্টোবর) এই সমস্যা দেখা দিয়েছে। ডিএসইর পক্ষ থেকে বলা হয়েছে, অনিবার্য কারণে নির্ধারিত সময় ৯টা ৩০ মিনিটে লেনদেন শুরু হয়নি। ৩০ মিনিট পর অর্থাৎ ১০টা থেকে লেনদেন শুরু হবে।

তবে ডিএসইর একটি সূত্র জানিয়েছে, আজ ৬৯ কোম্পানির লভ্যাংশ সংক্রান্ত ঘোষণা আছে। লভ্যাংশ ঘোষণার কারণে এসব কোম্পানির মূল্য সমন্বয় নিয়ে জটিলতায় পড়ে ডিএসই। এ কারণে নির্ধারিত সময়ে লেনদেন শুরু করতে পারেনি।

যোগাযোগ করা হলে ডিএসইর জনসংযোগ ও প্রকাশনা বিভাগের উপ-মহাব্যবস্থাপক শফিকুর রহমান, অনিবার্য কারণে আজ নির্ধারিত সময়ে লেনদেন শুরু করা সম্ভব হয়নি। তবে কারিগরি কোনো জটিলতা নেই।

এর আগে গত সপ্তাহে সোমবার সকাল সাড়ে ৯টায় লেনদেন শুরু হওয়ার পর ১০টা ৫৮ মিনিটে হঠাৎ ডিএসইতে লেনদেন বন্ধ হয়ে যায়। বন্ধ হওয়ার তিন ঘণ্টা ১২ মিনিট পর ২টা ১০ মিনিটে ডিএসইতে আবার লেনদেন শুরু হয়। এ দফায় লেনদেন চলে মাত্র ২০ মিনিট। এতে সব মিলিয়ে ডিএসইতে লেনদেন হয় এক ঘণ্টা ৪৮ মিনিট।

লেনদেন বন্ধ হয়ে যাওয়ার বিষয়ে সে সময় ডিএসই থেকে দুঃখ প্রকাশ করে দেওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়, ট্রেডিং সিস্টেমে কারিগরি সমস্যার কারণে ১০টা ৫৮ মিনিটে লেনদেন বন্ধ হয়ে যায়। ডিএসইর আইটি এবং নাসডাক টিমের যৌথ প্রচেষ্টায় সমস্যার সমাধান করে দুপুর ২টা ১০ মিনিটে আবার লেনদেন শুরু হয়, যা চলে দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত।

তবে এই লেনদেন বন্ধের বিষয়টি ক্ষতিয়ে দেখতে পাঁচ সদস্যের তদন্ত কমিটি করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসির পরিচালক আবুল হাসানের নেতৃত্বে পাঁচ সদস্যের তদন্ত কমিটিকে ৩০ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

%d bloggers like this: