ArabicBengaliEnglishHindi

শেষ দিন জমে উঠেছে ইসলামি বইমেলা :ময়মনসিংহে


প্রকাশের সময় : অক্টোবর ১৪, ২০২২, ৮:১৯ অপরাহ্ণ / ৬৪
শেষ দিন জমে উঠেছে ইসলামি বইমেলা :ময়মনসিংহে

জেলা প্রতিনিধি  ময়মনসিংহ:- শিল্প সাহিত্যের নগরী ময়মনসিংহে চলছে ইসলামি বই মেলা। ক্রেতা-দর্শনার্থীরা মেলা প্রাঙ্গণে তাদের পছন্দের বই ঘুরে দেখছেন, পড়ছেন ও কিনছেন। ৯ দিনব্যাপী মেলা চলছে ৬ অক্টোবর থেকে। শুক্রবার (১৪ অক্টোবর) রাত ৮টা পর্যন্ত চলবে এ মেলা।

মাহে রবিউল আওয়াল উপলক্ষে নগরীর টাউন হল প্রাঙ্গণে ময়মনসিংহ সিটি করপোরেশনের সহযোগিতায় ও ইত্তেফাকুল উলামা বৃহত্তর মোমেনশাহীর পৃষ্ঠপোষকতায় মেলার আয়োজন করেছে সীরাতকেন্দ্র।

মেলার আয়োজক কমিটি সূত্র জানায়, মেলায় ইসলামিক ফাউন্ডেশন, মাকতাবাতুল আযহার, মাকতাবাতুল ইসলাম, রাহনুমা প্রকাশনী, মদিনা পাবলিকেশন্স, মাকতাবাতুল হাসানসহ দেশের প্রথম সারির অর্ধশতাধিক প্রকাশনীর ৪৫টি স্টল রয়েছে। এর মধ্যে দুটি দোকানে খেজুর, আতর, তসবি, টুপি বিক্রি করা হচ্ছে।

বাংলা, ইংরেজি ও আরবি ভাষার বই আছে। ইসলামিক উপন্যাস, ইতিহাস, গল্প, প্রবন্ধ, হুকুম-আহকাম, মাসয়ালা-মাসায়েলসহ সব ধরনের ইসলামিক বই আছে মেলায়। এছাড়া আছে মাদরাসার দারস কিতাব, আরবি শরাহ ও তাফসিরগ্রন্থও।

আয়োজক প্রতিষ্ঠান সীরাতকেন্দ্রের পরিচালক মাওলানা আমীর ইবনে আহমদ বলেন, ২০০৭ সালে ঢাকার বাইরে প্রথম ময়মনসিংহে ইসলামি বই মেলার আয়োজন করি। এরপর থেকে দেশের বিভিন্ন জায়গায় মেলাটি হচ্ছে। এরইমধ্যে, চট্টগ্রাম, সিলেট, কুষ্টিয়াসহ দেশের বিভিন্ন জেলায় মেলার আয়োজন করা হয়। এ মেলা দেখে অনেকে নিজেদের অঞ্চলে আয়োজন করতে চাচ্ছেন এবং আমাদের সহায়তা চাচ্ছেন। আমাদের সাধ্যমত তাদের সহায়তা করব বলে আশ্বাস দিয়েছি।

তিনি আরও বলেন, এবারের আয়োজনটা শহরের প্রাণ কেন্দ্রে হওয়ায় এবং যাতায়াত সহজ হওয়ায় স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজসহ সব শ্রেণি পেশার মানুষ মেলায় আসছেন। মাদরাসা শিক্ষার্থীর চাইতে জেনারেল শিক্ষার্থীরাই বেশি আসছেন। তবে বিভিন্ন প্রতিষ্ঠানের অধ্যাপক, শিক্ষক, বিভাগীয় প্রধানরাও আসছেন এ মেলায়।

%d bloggers like this: