ArabicBengaliEnglishHindi

যৌন হয়রানির প্রতিবাদে আশুলিয়ার পোশাকশ্রমিকদের মানববন্ধন


প্রকাশের সময় : নভেম্বর ১৫, ২০২২, ৭:১৪ অপরাহ্ণ / ৩১
যৌন হয়রানির প্রতিবাদে আশুলিয়ার পোশাকশ্রমিকদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক:-  যৌন হয়রানি ও বেআইনিভাবে ৩২ জনকে চাকরিচ্যুতির প্রতিবাদে মানববন্ধন করেছেন ঢাকার সাভারের আশুলিয়ায় অবস্থিত রাইজিংটেক্স ফ্যাশন লিমিটেড কারখানার শ্রমিকরা।

মঙ্গলবার(১৫ নভেম্বর) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন’ এ কর্মসূচি করে।

ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিনের সভাপতিত্বে মানববন্ধন চলাকালে বক্তৃতা করেন ফেডারেশনের সহ-সভাপতি সাফিয়া পারভীন, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রফিক, সাংগঠনিক সম্পাদক ফরিদুল ইসলাম, বাংলাদেশ বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি সালাউদ্দিন স্বপন, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুল হাসান, জাতীয় গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভাপতি এম দেলোয়ার হোসেন।

বক্তারা বলেন, কারখানায় কর্মরত নারী শ্রমিকদের যৌন হয়রানিসহ বিভিন্নখভাবে নির্যাতন করা হয়। সর্বশেষ ১৩ নভেম্বর অ্যাডমিন অফিসার রমজান আলী নারী শ্রমিকদের যৌন হয়রানিসহ বিভিন্ন ধরনের নির্যাতন চেষ্টা চালান। এ নিয়ে শ্রমিকরা কারখানার ট্রেড ইউনিয়নে রমজান আলীর বিরুদ্ধে অভিযোগ দিয়ে বিচার চান। কর্তৃপক্ষ যৌন নির্যাতনকারী রমজান আলী বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে বেআইনিভাবে ট্রেড ইউনিয়নের নেতা ও সাধারণ শ্রমিকসহ ৩২ জনকে চাকরিচ্যুত করে।

তারা আরও বলেন, কারখানার শ্রমিকদের বহিরাগতদের নিয়ে ভয়ভীতি দেখানো, নারী শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটি না দেওয়া, জোর করে ওভারটাইম করানো, করোনাভাইরাস আইনের বিধিনিষেধ উপেক্ষা করা হচ্ছে।

কর্মসূচি থেকে অবিলম্বে নারী শ্রমিকদের যৌন হয়রানিতে অভিযুক্ত অ্যাডমিন কর্মকর্তাকে শাস্তির আওতায় আনার দাবি জানানো হয়।

%d bloggers like this: