ArabicBengaliEnglishHindi

বীজ পাননি চাষিরা, ভুট্টা-সূর্যমুখী-চীনাবাদাম চাষে শঙ্কা


প্রকাশের সময় : ডিসেম্বর ১৫, ২০২২, ৬:০০ অপরাহ্ণ / ৩৮
বীজ পাননি চাষিরা, ভুট্টা-সূর্যমুখী-চীনাবাদাম চাষে শঙ্কা

জেলা প্রতিনিধি:-  বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কৃষকদের কাছে সময়মতো বীজ সরবারহ না করায় ভুট্টা, সূর্যমুখী ও চীনাবাদামের চাষাবাদ নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। এসব শস্য চাষাবাদের উপযুক্ত সময় অক্টোবর-নভেম্বর মাস বলে জানিয়েছেন বরিশালের আগৈলঝাড়ার চাষিরা।

স্থানীয় চাষিরা জানান, উপজেলার ৫টি ইউনিয়নে এখন পর্যন্ত সূর্যমুখী, ভুট্টা ও চীনাবাদামের বীজ আগৈলঝাড়া কৃষি অফিসে আসেনি। বীজ না আসায় এসব শস্যের চাষাবাদ নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন তারা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বছর ২৫ জন কৃষকের জন্য ১০ কেজি করে ২৫০ কেজি চীনাবাদাম, ৫০ জন কৃষকের জন্য দুই কেজি করে ১০০ কেজি ভুট্টা এবং ৮০ জন কৃষকের জন্য এক কেজি করে সূর্যমুখী বীজ বরাদ্দের কথা। তবে এখন পর্যন্ত আগৈলঝাড়া কৃষি অফিসে কোনো বীজ আসেনি। প্রতি দিনই কৃষকরা এসব শস্যের বীজের জন্য কৃষি অফিসে ধরনা দিচ্ছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা দোলন চন্দ্র রায় বলেন, এসব শস্য চাষাবাদের জন্য সার এলেও এখন পর্যন্ত কোনো বীজ আসেনি। বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনে (বিএডিসি) বার বার জানানোর পরেও কোনো কাজ হয়নি। সময়মতো বীজ না পেলে কৃষকরা ক্ষতিগ্রস্ত হবেন।

বরিশাল বিএডিসির উপ-পরিচালক (বীজ) মো. রমিজুর রহমান বলেন, বীজের ব্যাপারে ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে। আগামী সপ্তাহে উপজেলা পর্যায়ে কৃষকদের মাঝে বীজ পৌঁছে দেওয়া হবে।

%d bloggers like this: