ArabicBengaliEnglishHindi

বিপন্ন প্রজাতির নীলগাইটি ৫ কিলোমিটার ধাওয়া করে ধরা হলো


প্রকাশের সময় : অক্টোবর ২৭, ২০২২, ৭:৩৩ অপরাহ্ণ / ১৯
বিপন্ন প্রজাতির নীলগাইটি ৫ কিলোমিটার ধাওয়া করে ধরা হলো

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:- চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ সীমান্তে বিপন্নপ্রায় ও বিরল প্রজাতির একটি নীলগাই উদ্ধার করেছে স্থানীয়রা। বুধবার (২৬ অক্টোবর) দুপুর ১২টার দিকে দাইপুখুরিয়া ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের বারিকবাজার হাউসনগর এলাকায় নীলগাইটি আটকে সক্ষম হয় স্থানীয়রা।

ইউপি চেয়ারম্যান মোহা. আলমগীর রেজা বলেন, সকালে বিলভাতিয়া এলাকায় প্রাণীটি দেখার পর আটকের চেষ্টা করে স্থানীয়রা। কিন্তু তারা ব্যর্থ হয়।

পরে পিছু নিয়ে প্রায় পাঁচ কিলোমিটার দূরে হাউসনগর এলাকায় নীলগাইটিকে ধরে ফেলে তারা।
চেয়ারম্যান আরো বলেন, ‘নীলগাইটির ব্যাপারে ঢাকা থেকে বন বিভাগের কর্মকর্তা ও ৫৯ বিজিবির অধিনায়ক আমার সঙ্গে যোগাযোগ করেছেন। ’ তিনি এ ব্যাপারে শিবগঞ্জ ইউএনওকে অবহিত করে প্রাণীটি সন্ধ্যার দিকে সোনামসজিদ সীমান্ত ফাঁড়িতে হস্তান্তর করেছেন। নীলগাইটি সীমান্ত অতিক্রম করে ভারত থেকে বাংলাদেশে এসেছে বলেও জানান চেয়ারম্যান।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রণজিৎ চন্দ্র সিংহ প্রাণীটি নীলগাই বলে নিশ্চিত করে বলেন, খবর পেয়ে উপজেলা ভেটেরিনারি সার্জন ঘটনাস্থলে গিয়ে প্রাণীটিকে প্রাথমিক চিকিৎসা দিয়েছেন। প্রাণীটি কিছুটা অসুস্থ ছিল। এ ব্যাপারে ইউএনওকে অবহিত করা হয়েছে।

সংশ্লিষ্ট ৫৯ বিজিবি ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল আমীর হোসেন মোল্লা বলেন, বিজিবি নীলগাইটি বুঝে পেয়েছে। সোনামসজিদ সীমান্ত ফাঁড়ির ছোট পরিসর থেকে এটি জেলা সদরের ব্যাটালিয়ন সদরের বড় স্থানে নিয়ে আসা হয়েছে। প্রাণীটি বিলুপ্ত ও বিরল প্রজাতির।

শিবগঞ্জের ইউএনও আবুল হায়াৎ বলেন, সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনার পর প্রাণীটি উদ্ধার করে বিজিবির নিকট হস্তান্তর করা হয়েছে। এটি বন্য প্রাণী সংরক্ষণ অধিদপ্তর থেকে আসা দলের নিকট বিজিবি হস্তান্তর করবে।

%d bloggers like this: