ArabicBengaliEnglishHindi

প্রতিবন্ধীদের কল্যাণে কর্মপরিকল্পনা বাস্তবায়নের কাজ চলছে’


প্রকাশের সময় : নভেম্বর ১৫, ২০২২, ৭:১৬ অপরাহ্ণ / ১৭
প্রতিবন্ধীদের কল্যাণে কর্মপরিকল্পনা বাস্তবায়নের কাজ চলছে’

নিজস্ব প্রতিবেদক:-  সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, প্রতিবন্ধীদের কল্যাণে সরকার জাতীয় কর্মপরিকল্পনা প্রণয়ন করেছে। এ কর্মপরিকল্পনা বাস্তবায়নের কাজ চলমান রয়েছে।

মঙ্গলবার (১৫ নভেম্বর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে প্রতিবন্ধী বিষয়ক জাতীয় কর্মপরিকল্পনা ও গ্লোবাল ডিজ্যাবিলিটি সামিটে বাংলাদেশ সরকারের অঙ্গীকার বাস্তবায়ন শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্যে তিনি এ কথা বলেন।

অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের চেয়ারপারসন মহুয়া পালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জাহাঙ্গীর আলম।

সমাজকল্যাণমন্ত্রী বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার আগে যারা দেশ পরিচালনা করেছিল, তারা যদি প্রতিবন্ধী ব্যক্তিদের বিষয়ে ভাবতো, কিছু করতো, তাহলে আজ প্রতিবন্ধীরা আরও উন্নত জীবন যাপন করতে পারতেন। প্রধানমন্ত্রী সব কিছু গোড়া থেকে শুরু করেছেন। পরপর তিনবারের দেশ পরিচালনার ধারাবাহিকতায় আজ প্রতিবন্ধীদের অধিকার ও মর্যাদা বাড়িয়ে বর্তমান পর্যায়ে এনেছেন।

তিনি বলেন, প্রতিবন্ধী ব্যক্তিরা যেন পরিবারের বোঝা না হয়, সে লক্ষ্যে তাদের জীবন মানোন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে। প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য যে আইন-বিধিমালা প্রণয়ন করা হয়েছে তা বাস্তবায়নে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত হিসেবে আমি এবং আমার সচিব নিরলস কাজ করে যাচ্ছি।

মন্ত্রী আরও বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের কল্যাণে জাতিসংঘের নির্দেশিত পরামর্শ বাস্তবায়নে কাজ করা হচ্ছে।

কর্মশালায় আসা বিভিন্ন প্রতিবন্ধী সংগঠনের নেতাদের দাবি এবং পরামর্শ বিষয়ে তিনি বলেন, এগুলোর বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা

%d bloggers like this: