ArabicBengaliEnglishHindi

পঞ্চগড়ের বোদায় লেপ-তোষক তৈরীতে ব্যাস্ত সময় পার করছেন কারিগরকরা


প্রকাশের সময় : নভেম্বর ৮, ২০২২, ২:১৪ অপরাহ্ণ / ৪৩
পঞ্চগড়ের বোদায় লেপ-তোষক তৈরীতে ব্যাস্ত সময় পার করছেন কারিগরকরা
মাজাহারুল ইসলাম পঞ্চগড় প্রতিনিধিঃ এ বছর পঞ্চগড়ে শীতের আগমনী বার্তায় পঞ্চগড়ে জেলায় সর্বত্র উাজেলার হাট বাজারগুলোতে লেপ তোষক তৈরীতে ব্যাস্ত সময় পার করছেন কারিগররা।এবারে দিনে প্রচন্ড রোদ- গরম কিন্তু রাতে ঘন কুয়াশা ও শীত পড়তে শুরু করছে।তাই শীত নিবারনের আগাম প্রস্তুতি হিসেবে লেপ-তোষক তৈরী করতে ক্রেতাদের ভীড় করছেন দোকানগুলোতে।অনেকেই আবার নিজের পুরনো লেপ- তোষক মেরামতে কাজ নিয়ে আসছেন ধুনাইকরদের কাছে।পঞ্চগড়ের বিভিন্ন উপজেলাগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে শীতের আগাম  প্রস্তুতির জন্য লেপ-তোষক বানাতে দোকানগুলোতে ভীড় করছেন তারা।
জানা যায়, বোদা উপজেলার লেপ – তোষক ব্যাবসায়ী সোলায়মান আলী জানান,একটি বড় ৫/৫ হাতের লেপের মুল্য ১৫ থেকে ২হাজার  টাকা,৪/৫ হাতের লেপ ১৫ /১৮ শত  টাকা,একটি তোষক ২ থেকে ৩ হাজার টাকায় বিক্রি করছেন তারা।তিনি আরো জানায়, একটি লেপ তৈরী করতে একজনের ২ ঘন্টা সময় পড়ে।দিনে তারা ৪/৫ টি লেপ তৈরী করতে পারেন। এতে একটি লেপ তৈরীতে মুজুরী পান ৩ শত টাকা,তোষকে পান ৪ শত টাকা। স্থানীয় শ্রমিক আনোয়ারুল ও সাইফুল জানান, এ অঞ্চলে আপাতত কৃষকদের প্রধান ফসল ধান কাটা মাড়াই পুরোপুরি শেষ হয়নি।কৃষকদের হাতে বর্তমানে টাকা নেই তাই গ্রামাঞ্চল থেকে লেপ তোষকের চাহিদা তেমন আসছেনা।শীত বাড়ার সাথে সাথে চাহিদাও বাড়তে পারে  এমনটাই আশা প্রকাশ করছেন শ্রমিক ও ব্যাবসায়ীরা। শীত মৌসুমের তিন মাস তারা লেপ তোষকের কাজ পান বাকী সময়গুলো তারা কৃষি সহ বিভিন্ন কাজে নিয়োজিত থাকে।
এ বছর কৃষকের হাতে টাকা না থাকায়  চাহিদাও কমে গেছে পাশাপাশি কারিগর ও ব্যাবসায়ীদেরও উপার্জন কমে গেছে তবে শীত বাড়ার সাথে সাথে প্রচুর চাহিদা বাড়তে পারে বলে এমনটাই ধারনা করছেন তারা।
%d bloggers like this: