ArabicBengaliEnglishHindi

ধানের দাম বৃদ্ধির যৌক্তিক কোন কারন নেই,


admin প্রকাশের সময় : জুন ২, ২০২২, ৩:৪০ পূর্বাহ্ণ / ৪৭
ধানের দাম বৃদ্ধির যৌক্তিক কোন কারন নেই,

কৃষি মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, এখন ধানের দাম বৃদ্ধির যৌক্তিক কোন কারন নেই। চলতি মৌসুমে দেশে পর্যাপ্ত ধানের উৎপাদন হয়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে আন্তর্জাতিক বাজারে গমের  মূল্য বৃদ্ধির প্রভাবে দেশের ব্যবসায়ীরা ধান মজুদ করেছেন। তবে অবৈধ মজুদারীর বিরুদ্ধে প্রধানমন্ত্রীর নির্দেশনায় অভিযান শুরু করা হয়েছে।

কৃষি মন্ত্রী আজ বুধবার রাতে নাটোরের একডালাতে প্রাণ এগ্রো লিমিটেড এর কারখানা পরিদর্শনে এসে এসব কথা বলেন।
কৃষি মন্ত্রী বলেন, ২০০৮ সালে বর্তমান সরকার ক্ষমতায় এসে কৃষিকে সর্বাধিক অগ্রাধিকার প্রদান করে পরিকল্পনা প্রণয়ন করে। উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সারে বিপুল ভর্তুকি প্রদান, কৃষকদের প্রণোদনা প্রদান, গবেষণা ক্ষেত্রে বিনিয়োগ করে উন্নত বীজ উদ্ভাবন, কৃষকদের জন্যে সার ও বীজ সহজলভ্য করা, কৃষি যান্ত্রিকীকরণ ইত্যাদি পদক্ষেপ গ্রহন করা হয়। এসব পদক্ষেপের সুফল হিসেবে সাত কোটি জনগোষ্ঠির দেশে জনসংখ্যা ১৭ কোটি হলেও দেশে খাদ্য ঘাটতি নেই।

ড. রাজ্জাক আরো বলেন, সরকার কৃষিকে বাণিজ্যিকিকরণ করতে চায়। কৃষির উৎপাদন যেন কৃষকের শুধুমাত্র খাদ্য চাহিদা পূরণের সহায়ক না হয়। কৃষি যেন অর্থকরি ফসলে পরিণত হয়। কৃষি যেন তাদের জীবন ও জীবিকার উৎস হিসেবে কাজ করে।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নাটোর-২ (নাটোর ও নলডাঙ্গা) আসনের সংসদ সদস্য মো. শফিকুল ইসলাম শিমুল, নাটোর-১ (লালপুর ও বাগাতিপাড়া) আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান প্রমুখ।
প্রাণ এগ্রো লিমিটেড কর্তৃপক্ষ প্রতিষ্ঠানের উৎপাদন ও অগ্রগতি, কর্মসংস্থান, রপ্তানী ইত্যাদি বিষয়ে প্রাতিষ্ঠানিক তথ্য কৃষি মন্ত্রীকে অবহিত করে।

এ বন্যায় যতটুকু ক্ষতি হবে, সেটা পুষিয়ে নেওয়া সম্ভব হবে— কৃষিমন্ত্রী। এই কথায় আপনিকি একমত?

View Results

Loading ... Loading ...