ArabicBengaliEnglishHindi

জানুয়ারিতেই তিনটি শৈত্যপ্রবাহঃ আবহাওয়া দফতর


প্রকাশের সময় : জানুয়ারি ৩, ২০২৩, ৪:৪৬ অপরাহ্ণ / ২১
জানুয়ারিতেই তিনটি শৈত্যপ্রবাহঃ আবহাওয়া দফতর

নিজস্ব প্রতিবেদকঃ জানুয়ারি দেশের সবচেয়ে শীতলতম মাস হিসেবে পরিচিত। তবে চলতি বছরের জানুয়ারি অন্যান্য বছরের তুলনায় কিছুটা উষ্ণ থাকলেও এ মাসে দেশের ওপর দিয়ে তিনটি শৈত্যপ্রবাহের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। তবে কোনো শৈত্যপ্রবাহেই তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামবে না বলে জানানো হয়েছে।

রোববার (১ জানুয়ারি) আবহাওয়া অধিদফতরের বিশেষজ্ঞ কমিটি দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে।

তিনি বলেন, গত মাসের তুলনায় জানুয়ারিতে স্বাভাবিকের চেয়ে কিছুটা কম বৃষ্টিপাত হতে পারে। তবে এ মাসে কমপক্ষে তিনটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এর মধ্যে একটি মাঝারি ধরনের শৈত্যপ্রবাহও রয়েছে। এছাড়া জানুয়ারি মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে।

তিনি আরও বলেন, এ মাসে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদ-নদী অববাহিকায় মাঝারি বা ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশা কখনও কখনও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এছাড়া জানুয়ারি মাসে দেশের সব প্রধান নদ-নদীতে স্বাভাবিক পানি প্রবাহ বিরাজমান থাকার পাশাপাশি দৈনিক গড়ে ৫ থেকে ৭ ঘণ্টা সূর্যকিরণ থাকতে পারে বলেও জানান এই কর্মকর্তা।

এদিকে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, নওগাঁ, পঞ্চগড়, যশোর ও চুয়াডাঙ্গার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া দেশের উত্তর ও পশ্চিমাঞ্চলের বেশিরভাগ জেলায় আগামী দুই থেকে তিনদিন মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

%d bloggers like this: