ArabicBengaliEnglishHindi

গণপিটুনিতে একজনকে হত্যার দায়ে আলজেরিয়ায় ৪৯ জনের মৃত্যুদণ্ড


প্রকাশের সময় : নভেম্বর ২৫, ২০২২, ৮:০১ অপরাহ্ণ / ১৩
গণপিটুনিতে একজনকে হত্যার দায়ে আলজেরিয়ায় ৪৯ জনের মৃত্যুদণ্ড
আন্তর্জাতিক ডেস্ক ঃ
ব্যক্তিকে গণপিটুনিতে হত্যার দায়ে আলজেরিয়ায় ৪৯ জনের মৃত্যুদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। গত বছর আলজেরিয়ায় ভয়াবহ দাবানলের কারণে ৯০ জনের প্রাণহানির ঘটনা ঘটে।
উত্তর আফ্রিকার দেশটি ১৯৯৩ সালে কার্যকর করার পর থেকে মৃত্যুদণ্ডের ওপর স্থগিতাদেশ দেয়। যার অর্থ হচ্ছে মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ডে আনা হবে।
মামলা সূত্রে জানা গেছে, আলজেরিয়ার উত্তরাঞ্চলের তিজি ওজৌ জেলায় গত আগস্টে জামেল বেন ইসমাইল নামে ৩৮ বছর বয়সী এক ব্যক্তিকে অভিযুক্তরা বনে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগে গণপিটুনি দিয়ে হত্যা করে। পরে জানা যায়, ওই ব্যক্তি মালিয়ানা থেকে পশ্চিমে ২৩০ কিলোমিটার দূরের অঞ্চলে দাবানল থেকে মানুষজনকে বাঁচাতে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করতে গিয়েছিলেন।
গতবছর আফ্রিকার এই বড় দেশটিতে বেশ কয়েকবার দাবানলের ঘটনা ঘটে।
দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এপিএস জানিয়েছে, রাজধানী আলজিয়ার্সের পূর্বে দার এল-বেইদার আদালত বৃহস্পতিবার ইসমাইলকে হত্যার অভিযোগে ৪৯ জনকে মৃত্যুদণ্ডের সাজা দিয়েছেন।
ঘটনার ভিডিও ফুটেজে ওই ব্যক্তির ওপর নির্যাতনের চিত্র উঠে আসে। দ্রুত ঘটনাটির খবর ছড়িয়ে পড়ে দেশজুড়ে এবং নিন্দার ঝড় উঠে। ভুক্তভোগীর বাবা, নুরদ্দীন বেন ইসমাইল, তার ছেলেকে হত্যা সত্ত্বেও আলজেরিয়ানদের শান্ত থাকার ও ভ্রাতৃত্বের আহ্বান জানানোর জন্য প্রশংসিত হয়েছিলেন সে সময়।
সূত্র: আল-জাজিরা
%d bloggers like this: