ভারত, নোট বাতিল: ঝামেলা এড়াতে সোনা কিনছে অনেকে


প্রকাশের সময় : মে ২১, ২০২৩, ৭:৩৩ অপরাহ্ণ / ৫৩
ভারত, নোট বাতিল: ঝামেলা এড়াতে সোনা কিনছে অনেকে

আন্তর্জাতিক ডেস্ক :- সম্প্রতি দুই হাজার রুপির নোট বাজার থেকে তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। এই মানের নোট থাকলে তা ২৩ মে থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে ব্যাংকে জমা করতে হবে বলেও জানানো হয়েছে।

এদিকে ব্যাংকে গিয়ে নোট পরিবর্তনকে ঝামেলা মনে করছেন অনেকে। তাই তারা ছুঁটছেন সোনার দোকানে। তবে সে জন্য তাদের প্রিমিয়াম বা অতিরিক্ত দাম দিতে হচ্ছে।

এদিকে দুই হাজার রুপির নোট বাজার থেকে তুলে নেওয়া হবে এমন ঘোষণার পরই শোরগোল পড়ে জনপরিসরে। কীভাবে নোট বদল করা যাবে, তা জানিয়ে দেওয়া হলেও নানা মতে বিভ্রান্ত হচ্ছিলেন সাধারণ মানুষ।

এই পরিস্থিতিতে স্টেট ব্যাংকের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে দেওয়া হলো কীভাবে দুই হাজার রুপির নোট ব্যাংকে জমা দেওয়া যাবে কিংবা বদলে নেওয়া যাবে।

বলা হয়েছে, দুই হাজার রুপির নোট জমা দিতে হলে বা বদলাতে গেলে কাউকে কোনো পরিচয়পত্র দেখাতে হবে না, নির্দিষ্ট কোনো ফর্মপূরণও করতে হবে না। তবে একবারে মোট দশটি দুই হাজার রুপির নোট অর্থাৎ ২০ হাজার রুপি ব্যাংকে জমা দেওয়া যাবে কিংবা বদলানো যাবে।

তবে নোট বদল করা নিয়ে দেশটির সামাজিক যোগাযোগমাধ্যমে কয়েকদিন ধরেই ভুয়া খবর ছড়াচ্ছিল। বলা হচ্ছিল, নির্দিষ্ট একটি ফর্মপূরণ করে আধার কার্ড কিংবা অন্য কোনো পরিচয়পত্র দেখালে ব্যাংকে পুরনো নোট বদলে দেওয়া হবে।

তবে স্টেট ব্যাংক রোববার স্পষ্ট জানিয়ে দিয়েছে, অন্তত দশটি দুই হাজার রুপির নোট বদলে এসব কিছুই করতে হবে না গ্রাহকদের। এমনকি ব্যাংকের গ্রাহক নন, এমন ব্যক্তিরাও নোট বদলানোর সুযোগ পাবেন। এ ক্ষেত্রে কোনো অতিরিক্ত অর্থ দিতে হবে না বলেও জানিয়ে দেওয়া হয়েছে।