৫ সিটিতে ত্রাণ-অনুদান বিতরণ স্থগিতের নির্দেশ ইসির


প্রকাশের সময় : মে ৯, ২০২৩, ৭:৫৩ অপরাহ্ণ / ৫৯
৫ সিটিতে ত্রাণ-অনুদান বিতরণ স্থগিতের নির্দেশ ইসির

জ্যেষ্ঠ প্রতিবেদক :- গাজীপুর, খুলনা, বরিশাল, রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনে ত্রাণ ও অনুদান বিতরণ স্থগিতের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। পাঁচ সিটিতে নির্বাচনের তফসিল ঘোষণা করায় কোনো নতুন ত্রাণ, ভিজিডি কার্ডসহ যে কোনো ধরনের ত্রাণ অথবা অনুদান কার্যক্রম স্থগিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এ নির্দেশ বাস্তবায়নের জন্য মহিলা ও শিশুবিষয়ক সচিবকে নির্দেশনা দেওয়া হয়েছে। ইসির নির্বাচন ব্যবস্থাপনার শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমানের সই করা এ সংক্রান্ত চিঠি থেকে এমন তথ্য জানা গেছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, ঘোষিত তফসিল অনুসারে আগামী ২৫ মে গাজীপুর, ১২ জুন খুলনা ও বরিশাল এবং ২১ জুন রাজশাহী ও সিলেট সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ (পরিশিষ্ট ঘ)-এর বিধি-৪ অনুযায়ী নির্বাচনপূর্ব সময়ে অর্থাৎ নির্বাচনী তফসিল ঘোষণার পর ফলাফল সরকারি গেজেট আকারে প্রকাশ হওয়ার আগে পর্যন্ত কোনো প্রার্থী বা প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তার পক্ষে রাজনৈতিক দল, অন্য কোনো ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান সিটি করপোরেশন এলাকায় অবস্থিত কোনো প্রতিষ্ঠানে প্রকাশ্যে বা গোপনে কোনো ধরনের চাঁদা বা অনুদান দিতে পারবেন না। এ বিধিমালার বিধান লঙ্ঘন দণ্ডনীয় অপরাধ হিসেবে গণ্য হবে এবং এমন অপরাধের জন্য সংশ্লিষ্টরা উল্লিখিত আচরণ বিধিমালার বিধি ৩১ অনুযায়ী দণ্ডনীয় হবেন।

এতে আরও বলা হয়েছে, পাঁচ সিটি করপোরেশন নির্বাচনকে প্রভাবমুক্ত রাখার লক্ষ্যে নির্বাচন কমিশন আরও সিদ্ধান্ত গ্রহণ করেছে যে, নির্বাচন সমাপ্ত না হওয়া পর্যন্ত সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় থেকে নতুন ভিজিডি কার্ড ইস্যু কার্যক্রমসহ নতুন ধরনের কোনো প্রকার অনুদান বা ত্রাণ বিতরণ কাজ করা যাবে না। তবে যে ত্রাণ কার্যক্রম আগে থেকে পরিচালিত হচ্ছে অর্থাৎ চলমান ত্রাণ কার্যক্রম চালু থাকবে।

নির্দেশনায় বলা হয়েছে, কোনো এলাকায় অনুদান বা ত্রাণ বিতরণ সংক্রান্ত নতুন কার্যক্রম গ্রহণ আবশ্যক হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জেলা প্রশাসকের মাধ্যমে বিতরণ কার্যক্রম পরিচালনার জন্য নির্বাচন কমিশনের সম্মতি নেওয়ার জন্য অনুরোধ করা হলো।