২০২৪ সালের বৈশ্বিক প্রবৃদ্ধির পূর্বাভাসে কাটছাঁট বিশ্বব্যাংকের


প্রকাশের সময় : জুন ৮, ২০২৩, ৮:৩৮ অপরাহ্ণ / ৮০
২০২৪ সালের বৈশ্বিক প্রবৃদ্ধির পূর্বাভাসে কাটছাঁট বিশ্বব্যাংকের

আন্তর্জাতিক ডেস্ক :-  পূর্বাভাসেরে চেয়ে ভালো অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র, চীন ও অন্যান্য প্রধান দেশগুলোর অর্থনীতি। তাই চলতি বছর অর্থাৎ ২০২৩ সালের জন্য বৈশ্বিক প্রবৃদ্ধি আউটলুক বাড়িয়েছে বিশ্বব্যাংক। তবে সুদের উচ্চ হারসহ নানা কারণে পূর্বাভাসের চেয়ে কমবে আগামী বছরের অর্থাৎ ২০২৪ সালের বৈশ্বিক প্রবৃদ্ধি। খবর আল-জাজিরার।

মঙ্গলবার (৬ জুন) বৈশ্বিক অর্থনৈতিক প্রোসপেক্ট প্রতিবেদনে বিশ্বব্যাংক জানিয়েছে, চলতি বছর বৈশ্বিক জিডিপি বাড়তে পারে দুই দশমিক এক শতাংশ, যা জানুয়ারির পূর্বাভাস এক দশমিক সাত শতাংশ বৃদ্ধির চেয়ে বেশি। কিন্তু ২০২২ সালের প্রবৃদ্ধি তিন দশমিক এক শতাংশ থেকে অনেক কম।

এদিকে চলতি বছর বৈশ্বিক প্রবৃদ্ধি বাড়লেও তা আগামী বছর কমবে বলে জানিয়েছে বড় এই দাতা সংস্থাটি। বিশ্বব্যাংক জানিয়েছে, ২০২৪ সালে বৈশ্বিক প্রবৃদ্ধি হবে দুই দশমিক চার শতাংশ, যা জানুয়ারির পূর্বাভাস দুই দশমিক সাত শতাংশ থেকে কম। উচ্চ সুদের হার ও ঋণের কঠোর নীতির কারণেই আগামী বছরের প্রবৃদ্ধিতে এমন কাটছাট করলো সংস্থাটি।

মূলত এমন পরিস্থিতিতে ২০২৩ সালের দ্বিতীয়ার্ধ ও ২০২৪ সালে অর্থনীতিতে ধীর গতি দেখা যাবে। তবে ২০২৫ সালে বৈশ্বিক প্রবৃদ্ধি তিন শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ইন্দরমিট গিল নতুন পূর্বাভাস নিয়ে হতাশা প্রকাশ করে বলেছেন, গত পাঁচ দশকের মধ্যে উন্নত অর্থনীতির জন্য সবচেয়ে ধীর প্রবৃদ্ধির বছর হতে পারে ২০২৩।

তিনি বলেন, উন্নয়নশীল অর্থনীতির দুই-তৃতীয়াংশ ২০২২ সালের তুলনায় কম প্রবৃদ্ধি দেখতে পাবে।