১০টি বড় শহরে আজ বিএনপির সমাবেশ


প্রকাশের সময় : ফেব্রুয়ারি ৪, ২০২৩, ৮:২২ পূর্বাহ্ণ / ৬০
১০টি বড় শহরে আজ বিএনপির সমাবেশ

বিশেষ প্রতিনিধিঃ আজ আবার পাল্টাপাল্টি সমাবেশ নিয়ে মাঠে নামছে বিরোধী দল বিএনপি এবং ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। এবার আওয়ামী লীগ শুধু রাজধানীতে নয়, ঢাকার বাইরেও দুটি বিভাগীয় শহর খুলনা ও রংপুরে আজ বিরোধী দলের পাল্টা সমাবেশ করবে।

যুগপৎ আন্দোলনের কর্মসূচির ধারাবাহিকতায় আজ শনিবার রাজধানী ঢাকাসহ ১০টি বিভাগীয় শহরে একযোগে সমাবেশ করবে বিএনপিসহ বিরোধী দল ও জোট। বিএনপি তাদের সাংগঠনিক ১০টি বিভাগীয় শহরেই বড় জমায়েত করার প্রস্তুতি নিয়েছে বলে দলীয় সূত্র জানিয়েছে। ঢাকার সমাবেশ হবে বেলা দুইটায় নয়াপল্টনে।

ক্ষমতাসীন দলের ‘উসকানিমূলক পাল্টা’ কর্মসূচির প্রতিবাদে এবং বিদ্যুৎ-গ্যাসসহ নিত্যপণ্যের দাম কমানো, সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে এ সমাবেশ করবে বিএনপি এবং তাদের সমমনা দল ও জোট। গণমিছিল, গণ-অবস্থান ও বিক্ষোভ সমাবেশের পর এটি সরকারের বিরুদ্ধে যুগপৎ আন্দোলনের পঞ্চম কর্মসূচি। আজকের সমাবেশ থেকে নতুন কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন আন্দোলনকারী দলগুলোর নেতারা।

বিএনপির দায়িত্বশীল একাধিক নেতা বলেছেন, বিএনপি গত ২৮ জানুয়ারি থেকে ঢাকায় চার দিনের যে পদযাত্রা কর্মসূচি পালন করেছে, সেই অভিজ্ঞতার ভিত্তিতে বিএনপির নেতারা এটিকে কার্যকরী জনসম্পৃক্ত কর্মসূচি বলে মনে করছেন। এ কারণে পরবর্তী যুগপৎ কর্মসূচি হিসেবে ‘গণপদযাত্রা’ কর্মসূচির প্রস্তাব এসেছে। ১৮ ফেব্রুয়ারি জেলা পর্যায়ে গণপদযাত্রা কর্মসূচি ঘোষণা আসতে পারে। এর আগে রাজধানীর মিরপুর থেকে পুরান ঢাকা পর্যন্ত এ ধরনের একটি কর্মসূচি করবে সাতদলীয় জোট গণতন্ত্র মঞ্চ। এই জোটের দায়িত্বশীল নেতারা জানিয়েছেন, তাঁরা ঢাকার এক প্রান্ত থেকে আরেক প্রান্ত পর্যন্ত গণসংযোগ ও পথসভা করবেন।