হ্যাটট্রিকের পর ট্রেবলে চোখ এখন ম্যানসিটির


প্রকাশের সময় : মে ২১, ২০২৩, ৫:৫৪ অপরাহ্ণ / ৯৭
হ্যাটট্রিকের পর ট্রেবলে চোখ এখন ম্যানসিটির

স্পোর্টস ডেস্ক :-  চেলসির বিপক্ষে আজ শিরোপা জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামার কথা ছিল ম্যানচেস্টার সিটির। বাংলাদেশ সময় রাত ৯টায় মাঠে নামার পর ইত্তিহাদ স্টেডিয়ামের দর্শকরা টানটান উত্তেজনায় থাকতো শিরোপা বুঝি এখনই নিশ্চিত হয়ে গেলো। এখনই বুঝি গোল হলো কিংবা এখনই বুঝি গোল হজম করে ফেললো- এমন উত্তেজনায় ভরপুর থাকতো ম্যাচটি।

কিন্তু সেই অনুভূতি থেকে বঞ্চিত হয়ে গেলো সিটি সমর্থকরা। কারণ, এরই মধ্যে সবার জানা হয়ে গেছে ইংলিশ প্রিমিয়ার লিগে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হয়ে গেছে ম্যানসিটি। শনিবার রাতে নটিংহ্যাম ফরেস্টের কাছে ০-১ গোলে হেরে গেছে আর্সেনাল। শেষ ৬ বছরে ৫বার প্রিমিয়ার লিগের শিরোপা হাতে তুলে নিয়েছে ম্যানসিটি। আর এ নিয়ে টানা তিনবার।

যার ফলে মাঠে না নেমেই হ্যাটট্রিক চ্যাম্পিয়নশিপের স্বাদ নিয়ে নিতে হলো সিটিকে। এখন চেলসির বিপক্ষে ম্যাচটি শুধুই নিয়মরক্ষার ম্যাচে পরিণত হয়েছে গার্দিওলার শিষ্যদের।

তবে, ম্যানচেস্টার সিটির সমর্থকরা ঠিকই আজ স্টেডিয়ামে আসবে। শিরোপা উদযাপন করবে; কিন্তু এই উদযাপনে পূর্ণতা আসবে না হয়তো। কারণ, ঐতিহাসিক ট্রেবল জয়ের সামনেই যে দাঁড়িয়ে ম্যানসিটি! ইংলিশ প্রিমিয়ার লিগের পর এফএ কাপ এবং চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ের হাতছানি এখন সিটির সামনে।

৩ জুন ওয়েম্বলিতে এফএ কাপের ফাইনালে নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডের মুখোমুখি হবে ম্যানসিটি। এরপর ১০ জুন ইস্তাম্বুলে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে ইন্টার মিলানের মুখোমুখি হবে তারা। এ দু’টা শিরোপা জিততে পারলে ১৯৯৯ সালের ২৪ বছর পর প্রথম কোনো ইংলিশ ক্লাব ট্রেবল জয়ের গৌরব অর্জন করবে। সর্বশেষ ১৯৯৯ সালে ম্যানচেস্টার ইউনাইটেড ট্রেবল জিতেছিলো।

ম্যানসিটি অধিনায়ক জার্মান তারকা ইলকায় গুন্ডোগান প্রিমিয়ার লিগ জয়কে ‘বিশেষ সাফল্য’ বলে অভিহিত করেছেন। তিনি বলেন, ‘এটা খুবই স্পেশাল। কোনো সন্দেহ নাই, ইংলিশ প্রিমিয়ার লিগই সারা বিশ্বের মধ্যে সবচেয়ে জনপ্রিয় এবং সবচেয়ে প্রতিদ্বন্দ্বীতামূলক। সুতরাং, এমন একটি সাফল্যের পর আপনাকে নিয়ে সবারই কথা বলার কথা।’

নিজেদের প্রশংসাই গুন্ডোগানের কণ্ঠে। তিনি বলেন, ‘এই স্কোয়াডটি (ম্যানসিটি) খুবই প্রতিভাবান, খুবই স্পেশাল। আর এই দলটির নেতৃত্ব দেয়া আমার জন্য বিরল এক সুযোগ। আর এই ট্রফিটি টানা তিনবার এবং ৬ বছরের মধ্যে ৫বার জয় করা এক অসাধারণ অভিজ্ঞতা। এই ধারবাহিকতা প্রমাণ করে, ম্যানচেস্টার সিটি ক্লাবটা কোন স্ট্যান্ডার্ডের ওপর দাঁড়িয়ে আছে।’

বরুশিয়া ডর্টমুন্ড থেকে আরলিং হালান্ডকে নিয়ে আসার পর দুর্দান্ত শুরু করেছিলো ম্যানসিটি। একের পর এক গোল করে বিস্ময় সৃষ্টি করতে থাকেন হালান্ড। তবুও, প্রিমিয়ার লিগে ১৪ ম্যাচ শেষে দ্বিতীয় স্থানেই থাকে তারা। নভেম্বরেই শীতকালীন ছুটি এবং বিশ্বকাপের উদ্দেশ্যে ছুটি শুরু হয় তাদের।

এরপর গত ফেব্রুয়ারিতে ফাইনান্সিয়াল রুলস ভঙ্গের জন্য অভিযুক্ত করা হয় তাদেরকে। তখন শঙ্কা দেখা দেয় কিছু খেলোয়াড়কে ছেড়ে দিতে হয় কি না। তবে, সিটি এই অভিযোগকে পাশ কাটিয়ে এগিয়ে যেতে থাকে। বিশ্বকাপের পর ২৬ ডিসেম্বর থেকে প্রিমিয়ার লিগ শুরু হয়। এরপর থেকেই দুরন্ত গতিতে ছুটতে থাকে ম্যানসিটি। এরই মধ্যে আর্সেনালকে দু’বার হারানো এবং প্রিমিয়ার লিগে টানা ১১ ম্যাচ জয়ের কারণে আজ হ্যাটট্রিক চ্যাম্পিয়নশিপ ঘরে তুলে নিয়েছে পেপ গার্দিওলার শিষ্যরা।

এখনও পর্যন্ত প্রিমিয়ার লিগের ইতিহাসে সর্বোচ্চ ৩৬ গোল করেছেন আরলিং হালান্ড। এখনও প্রিমিয়ার লিগের মোট তিনটি ম্যাচ বাকি সিটির। বাকি রয়েছে এফএ কাপ এবং চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল। হালান্ডের গোলসংখ্যা কোথায় গিয়ে থামে দেখার বিষয়।