স্মার্টফোনে লাগা জেদি দাগ দূর করবেন যেভাবে


প্রকাশের সময় : মার্চ ৯, ২০২৩, ৮:১৪ অপরাহ্ণ / ৯৫
স্মার্টফোনে লাগা জেদি দাগ দূর করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক :-  সারাক্ষণ কোনো না কোনো কাজে স্মার্টফোন ব্যবহার করছেন। কখনো কখনো ভেজা ময়লা হাতে ফোন ধরছেন। ফলে ফোনে লেগে যাচ্ছে ময়লা। অনেক সময় জেদি দাগ লেগে যায় ফোনের কাভারে বা পেছন সাইডে। শত চেষ্টা করেও উঠানো যায় না।

স্মার্টফোন পরিষ্কার করতে অবশ্যই নরম, লিন্ট-মুক্ত কাপড় বা মাইক্রোফাইবার ব্যবহার করুন। রুক্ষ কাপড়, তোয়ালে, টিস্যু ব্যবহার করা থেকে বিরত থাকুন। এতে ফোনে দাগ পড়ে যেতে পারে। আগে নরম কাপড়টি দিয়ে ফোনটিকে ভালোভাবে মুছে নিন। খুব সহজে কীভাবে ফোনের দাগ-ময়লা দূর করবেন জেনে নিন-

টুথপেস্ট
ফোনের কভারে হলুদের দাগ বা কোনো রং লেগে থাকলে তা পরিষ্কার করতে টুথপেস্ট খুবই উপকারী। একটি পাত্রে কিছুটা টুথপেস্ট, ডিশ সোপ, অল্প লবণ এবং কিছুটা ভিনেগার নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন একটা পেস্ট পানিয়ে নিন। এবার এই মিশ্রণে ফোনে কভার ১০-১২ মিনিট ডুবিয়ে রাখুন। তারপর কভারটি তুলে নিয়ে ভালো করে পরিষ্কার পানিতে ধুয়ে নিন। এছাড়াও ফোনের ব্যাকে দাগ লাগলে সেটিও পরিষ্কার করতে পারবেন এই মিশ্রণ দিয়ে।
বেকিং সোডা
জেদি বা রঙের দাগ তুলতে বেকিং সোডা খুব কার্যকরী। ফোনের কভারে কিছুটা বেকিং সোডা ছিটিয়ে নিন, একটি ভেজা টুথব্রাশ ব্যবহার করে দাগের জায়গাগুলো ভালভাবে ঘষুন। তারপর ধুয়ে ফেলুন এবং নরম কাপড় দিয়ে মুছে নিন।

ডিশ সোপ
কিছুটা হালকা গরম পানিতে কয়েক ডিশ সোপ মিশিয়ে নিন। এবার ফোনের কভারে এই মিশ্রণটা ঢেলে একটি টুথব্রাশ দিয়ে ভালোভাবে ঘষুন। পরিষ্কার হয়ে গেলে পানি দিয়ে ধুয়ে, নরম কাপড় দিয়ে মুছে নিন। ফোনের গায়ে দাগ লাগলে ভুলেও পানি ছোয়াবেন না। হালকা ভেজা কাপড়ে তা মুছে পরিষ্কার করুন। চাইলে ওয়েট টিস্যু ব্যবহার করতে পারেন।

সূত্র: রিপাবলিক ওয়ার্ল্ড