স্বাধীনতার ৫২তম বার্ষিকীতে বাংলাবান্ধায় বিজিবি-বিএসএফ যৌথ রিট্রিট প্যারেড অনুষ্ঠিত


প্রকাশের সময় : মার্চ ২৭, ২০২৩, ৬:২৩ পূর্বাহ্ণ / ১৩২
স্বাধীনতার ৫২তম বার্ষিকীতে বাংলাবান্ধায় বিজিবি-বিএসএফ যৌথ রিট্রিট প্যারেড অনুষ্ঠিত
মোঃআমান উল্লাহ, বিশেষ প্রতিনিধিঃ বাংলাদেশের মহান স্বাধীনতার ৫২তম বার্ষিকী উদ্যাপন উপলক্ষ্যে বাংলাবান্ধা- ফুলবাড়ি সীমান্তে বিজিবি-বিএসএফ যৌথ রিট্রিট প্যারেড অনুষ্ঠিত হয়েছে। ২৬ মার্চ ২০২৩ পঞ্চগড় ব্যাটালিয়ন (১৮- বিজিবি) এর সার্বিক ব্যবস্থাপনায় বাংলাবান্ধা আইসিপি এবং ১৭৬ ব্যাটালিয়ন বিএসএফ এর অধীনস্থ ফুলবাড়ি আইসিপির মধ্যে বাংলাদেশের স্বাধীনতার ৫২তম বার্ষিকী উদযাপনকে স্মরণীয় করে রাখার লক্ষ্যে বিজিবি- বিএসএফ যৌথ রিট্রিট প্যারেড আয়োজন করা হয়।
এ মহতী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোহাম্মদ মাজহারুল হক প্রধান, মাননীয় সংসদ সদস্য, পঞ্চগড়-১। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্রিগেডিয়ার জেনারেল বেনজীর আহমেদ, বিজিবিএমএস, এএফডব্লিউসি, পিএসসি, এমফিল, রিজিয়ন কমান্ডার (অতিরিক্ত মহাপরিচালক), বর্ডার গার্ড বাংলাদেশ, উত্তর পশ্চিম রিজিয়ন, রংপুর এবং শ্রী অজয় সিং, আইজি বিএসএফ, নর্থ বেঙ্গল ফ্রন্টিয়ার ।
এছাড়াও অনুষ্ঠানে বিজিবি এর কর্ণেল জিয়া সাদাত খান, পিবিজিএম, পিএসসি, সেক্টর কমান্ডার, সেক্টর সদর দপ্তর, ঠাকুরগাঁও; কর্ণেল এম এইচ হাফিজুর রহমান এসপিপি, পিএসসি, নবাগত সেক্টর কমান্ডার, ঠাকুরগাঁও সেক্টর, লেঃ কর্ণেল মোঃ মাহফুজুল হক, অধিনায়ক, পঞ্চগড় ব্যাটালিয়ন (১৮ বিজিবি) ও বিএসএফ এর শ্রী নির্মান সিং আউজলা, ডিআইজি, শিলিগুড়ি সেক্টর; এস এস সিরোহী, কমান্ড্যান্ট, ১৭৬ ব্যাটালিয়ন বিএসএফ এবং বিজিবি-বিএসএফ এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাসহ জেলা প্রশাসক পঞ্চগড় মোঃ জহুরুল ইসলাম, পঞ্চগড় পুলিশ সুপার পঞ্চগড় এসএম সিরাজুল হুদা পিপিএম সহ সিভিল প্রশাসনের পদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে দুই দেশের সরকারী ও বেসরকারী পর্যায়ের কর্মকর্তাগণ, স্থানীয় রাজনৈতিক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সদস্যগণ এবং বিভিন্ন স্থান হতে আগত পর্যটকগণ উপস্থিত ছিলেন। অতিথিদের আগমনের পর ভ্রাতৃত্বের সেতু বন্ধনের অংশ হিসেবে বিজিবি-বিএসএফ প্যারেড কন্টিনজেন্ট চমকপ্রদ ও মনোমুগ্ধকর প্যারেড প্রদর্শন করেন। প্যারেড শেষে প্রধান অতিথি ও রিজিয়ন কমান্ডার, বিজিবি, উত্তর-পশ্চিম রিজিয়ন, রংপুর এবং আইজি বিএসএফ, নর্থ বেঙ্গল ফ্রন্টিয়ার বিজিবি ও বিএসএফ কন্টিজেন্টের সাথে ফটোশেসনে অংশগ্রহণ করেন। বাংলাদেশের মহান স্বাধীনতার ৫২তম বার্ষিকী উপলক্ষ্যে মাননীয় সংসদ সদস্য জনাব মোহাম্মদ মাজহারুল হক প্রধান এ ধরণের অনুষ্ঠান দু’দেশের সম্পর্ক উন্নয়ন ও মানুষকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।
তিনি এই মহতী অনুষ্ঠানে উপস্থিত হতে পেরে রিজিয়ন কমান্ডার, বিজিবি এবং আইজি বিএসএফকে ধন্যবাদ জ্ঞাপন পূর্বক দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য প্রদান করেন। এছাড়াও রিজিয়ন কমান্ডার, বিজিবি এবং আইজি বিএসএফ তাদের বক্তব্যে এই স্মরণীয় দিনটিকে আরও গৌরবান্বিত করার লক্ষ্যে দুই দেশের বন্ধুত্বের এই নিদর্শন যৌথ রিট্রিট প্যারেডের আয়োজনকে সাধুবাদ জানান। পরিশেষে বিজিবি-বিএসএফ ঐতিহাসিক জয়েন্ট রিট্রিট সেরিমনিকে স্মরণীয় করে রাখার জন্য স্মারকচিহ্ন (Mementos) বিনিময়ের মাধ্যমে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।