রাশিয়া ছাড়তে বলল আমেরিকানদের মস্কোর মার্কিন দূতাবাস


প্রকাশের সময় : সেপ্টেম্বর ২৯, ২০২২, ১১:৪৩ পূর্বাহ্ণ / ১৩২
রাশিয়া ছাড়তে বলল আমেরিকানদের মস্কোর মার্কিন দূতাবাস

রাশিয়ায় অবস্থানরত আমেরিকানদের জন্য নিরাপত্তা সতর্কতা জারি করেছে মস্কোর মার্কিন দূতাবাস। তারা মার্কিন নাগরিকদের অবিলম্বে রাশিয়া ছাড়তে বলেছে। খবর সিএনএনের।

ইউক্রেন যুদ্ধের জন্য গত সপ্তাহে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আংশিক সেনানিযুক্তির ঘোষণা দেন। তাঁর এ ঘোষণার পরিপ্রেক্ষিতে মস্কোর মার্কিন দূতাবাস রাশিয়ায় থাকা আমেরিকানদের জন্য নিরাপত্তা সতর্কতা জারি করল।

সতর্কতায় বলা হয়, রাশিয়ার পরিস্থিতি ইতিমধ্যে অত্যন্ত চ্যালেঞ্জিং হয়ে উঠেছে। দেশটির সীমান্তের তল্লাশিকেন্দ্রগুলো জনাকীর্ণ হয়ে উঠেছে। ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে বাণিজ্যিক উড়োজাহাজ কমে গেছে। এ অবস্থায় রাশিয়া ছেড়ে যাওয়াটা আরও কঠিন হয়ে উঠেছে।

মার্কিন দূতাবাস বলেছে, রাশিয়া মার্কিনিদের দ্বৈত নাগরিকতার বিষয়টিকে অস্বীকার করতে পারে। যেসব আমেরিকানদের দ্বৈত নাগরিকতা রয়েছে, তাদের মার্কিন কনস্যুলার সহায়তা অস্বীকার করতে পারে রাশিয়া। রাশিয়া থেকে তাঁদের বাইরে যেতে বাধা দেওয়া হতে পারে। রুশ সামরিক বাহিনীতে দ্বৈত নাগরিকদের নিয়োগ করা হতে পারে।

উদ্ভূত পরিস্থিতিতে যেসব মার্কিন নাগরিক রাশিয়ায় বসবাস করছেন বা ভ্রমণ করছেন, তাঁদের অবিলম্বে দেশটি ত্যাগ করতে বলেছে দূতাবাস। রাশিয়া থেকে বাইরে যাওয়ার জন্য বর্তমানে যে সীমিত বিকল্প রয়েছে, সে কথা সতর্কতায় উল্লেখ করেছে দূতাবাস।

রুশ প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনে ৩ লাখ সেনা পাঠাতে চান। এ জন্য তিনি আংশিক সেনানিযুক্তির ঘোষণা দিয়েছেন। ইউক্রেন যুদ্ধের জন্য সেনাবাহিনীতে যোগ দেওয়া এড়াতে হাজারো রুশ নাগরিক দেশ ছাড়ার চেষ্টা করছেন।