রংপুরে পালিত হলো বাংলাদেশ প্রেসক্লাবের আয়োজনে  বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস


প্রকাশের সময় : মে ৪, ২০২৩, ৩:১৩ অপরাহ্ণ / ৫৬৫
রংপুরে পালিত হলো বাংলাদেশ প্রেসক্লাবের আয়োজনে  বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস

রংপুর ব্যুরোঃ বুধবার ৩ মে ‘বাংলাদেশ প্রেসক্লাব রংপুর জেলা ও মহানগর শাখার উদ্যোগে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত হয়েছে।

১৯৯১ সালে ইউনেস্কোর ২৭ তম সাধারণ অধিবেশনের সুপারিশ মোতাবেক ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভায় (৩ মে) তারিখটিকে ‘ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে’ অর্থাৎ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস হিসেবে স্বীকৃতি দেয়া হয়।

মুক্ত গণমাধ্যম দিবসে এবারের প্রতিপাদ্য বিষয়: “মতপ্রকাশের স্বাধীনতা সকল প্রকার মানবাধিকারের চালিকাশক্তি” জাতিসংঘ ঘোষিত এই  দিবসকে ঘিরে রংপুরে বাংলাদেশ প্রেসক্লাব রংপুর বিভাগ,জেলা, মহানগর শাখা ও সকল উপজেলা শাখার অংশগ্রহণে আলোচনা সভা ও র‍্যালীর আয়োজন করা হয়।

সাংবাদিকতার স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা অনুসরণ, বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন, স্বাধীনতায় হস্তক্ষেপ প্রতিহত করার শপথ গ্রহণ এবং পেশাগত দায়িত্ব পালনকালে ক্ষতিগ্রস্ত ও জীবনদানকারী সাংবাদিকদের স্মরণ ও তাদের স্মৃতির প্রতি সম্মান ও শ্রদ্ধা জ্ঞাপন করা হয় এই দিবসটিতে।

বেলা ১১ টায় শুরু হওয়া এই র‍্যালীতে অংশ গ্রহণ করেন বাংলাদেশ প্রেসক্লাব রংপুর জেলা শাখার  সভাপতি সাংবাদিক এনামুল হক স্বাধীন, সহ-সভাপতি সাংবাদিক আতিকুর রহমান আতিক, সাধারণ সম্পাদক সাংবাদিক নূর-ই-রাব্বী । বাংলাদেশ প্রেসক্লাব রংপুর মহানগর শাখার সভাপতি সাংবাদিক রুস্তম আলী সরকার, সিনিয়র সহ-সভাপতি সাংবাদিক শাহ রায়হান বারী, সহ-সভাপতি সাংবাদিক লোকমান ফারুক ও সাধারণ সম্পাদক সাংবাদিক হারুন-অর- রশীদ বাবু।

র‍্যালী শেষে রংপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস  উপলক্ষে বক্তব্য প্রদান করেন সাংবাদিক এনামুল হক স্বাধীন, এ সময় তিনি বলেন আজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস হলেও সাংবাদিকরা মুক্ত নয়, তাদের উপর বিভিন্ন রকমের হামলা-মামলা বিদ্যমান, সম্প্রতি এই ঘটনা বেড়েই চলছে। আমরা অবিলম্বে সাংবাদিকদের উপরে এই জুলুম নির্যাতন এবং মিথ্যা মামলা বন্ধের জোর দাবি জানাই । এ সময় আরো বক্তব্য রাখেন সাংবাদিক আতিকুর রহমান আতিক, তিনি বলেন সম্প্রতি সাংবাদিকদের উপর হামলা ও হয়রানি মূলক মিথ্যা মামলা দিয়ে যে ভীতিকর পরিস্থিতি তৈরি করা হচ্ছে, সাংবাদিকদের কন্ঠ রোধ করার যে পায়তারা চলছে, অবিলম্বে তা বন্ধ না করা হলে রংপুর সহ সারা দেশের সাংবাদিকগণ কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে।
এছাড়াও বক্তব্য রাখেন বাংলাদেশ প্রেসক্লাব রংপুর মহানগর শাখার সভাপতি সাংবাদিক রুস্তম আলী সরকার। তিনি বলেন সারাদেশে বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের ক্ষেত্রে সুপরিকল্পিতভাবে সাংবাদিকদের কণ্ঠ রোধ করার ষড়যন্ত্র চলছে, সকল  সাংবাদিকদের কে ঐক্যবদ্ধ হয়ে এই ষড়যন্ত্রের মোকাবেলা করতে হবে। আরো বক্তব্য রাখেন মহানগর শাখার সাধারণ সম্পাদক সাংবাদিক হারুন-অর-রশীদ বাবু, বক্তব্যে তিনি বলেন বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস ঘটা করে পালন করার প্রয়োজন নেই বরং সর্বদা সর্বক্ষেত্রে সাংবাদিকগণ যেন বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের ক্ষেত্রে কোন রকম বাধা ও হয়রানি মূলক মিথ্যা মামলার শিকার না হয় এজন্য প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন, সেই সাথে সকল সাংবাদিকদের কে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।

এদিকে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উদযাপন উপলক্ষে আরো উপস্থিত ছিলেন সাংবাদিক আবু রায়হান, আহ্বায়ক,বাংলাদেশ প্রেসক্লাব রংপুর মহানগর তাজহাট থানা শাখা। সাংবাদিক মোশারফ হোসেন,আহবায়ক, বাংলাদেশ প্রেসক্লাব হাজিরহাট থানা শাখা। সাংবাদিক মাসুদ পারভেজ, আহ্বায়ক, বাংলাদেশ প্রেস ক্লাব রংপুর মহানগর হারাগাছ শাখা। সাংবাদিক মাটি মামুন, আহ্বায়ক, বাংলাদেশ প্রেস ক্লাব রংপুর মহানগর পরশুরাম থানা শাখা। বাংলাদেশ প্রেসক্লাব কাউনিয়া উপজেলা শাখা, তারাগঞ্জ উপজেলা শাখা এবং পীরগঞ্জ উপজেলা শাখার সাংবাদিকগণ।