মিটবে ভোজ্য তেলের চাহিদা, বান্দরবানে সূর্যমুখী চাষ,


প্রকাশের সময় : মার্চ ৬, ২০২৩, ৭:৪৪ অপরাহ্ণ / ১০৪
মিটবে ভোজ্য তেলের চাহিদা, বান্দরবানে সূর্যমুখী চাষ,

বান্দরবান থেকে :-  বান্দরবান: সূর্যমুখী ফুলের চাষ শুরু হয়েছে বান্দরবানে। এর বীজ থেকে উৎপাদিত তেলের দাম বেশি হওয়ায় সূর্যমুখী চাষে ঝুঁকছেন কৃষকরা।

প্রথমবারের মতো বাগান করে ব্যাপক ফুলের উৎপাদন হওয়ায় খুশি চাষিরা। বর্তমানে পুরো জেলার পাহাড়ের আশেপাশে ও সমতলভূমিতে এ ফুলের আবাদ করে সাড়া ফেলেছেন কৃষকরা। এজন্য কৃষি বিভাগের পক্ষ থেকে দেওয়া হচ্ছে নানা সহায়তা।

সূর্যমুখী তেলের দাম অনেক, তাই বান্দরবানের বিভিন্ন উপজেলায় এর সূর্যমুখীর চাষ বেড়েছে।

অন্যান্য ফসল চাষে যে পরিমাণ শ্রম আর অর্থ বিনিয়োগ হতো, তার চেয়ে সূর্যমুখী চাষ সহজ ও লাভজনক।

কৃষক বলেন, বাজারেও এ ফুলের বীজ থেকে তৈরি তেলের চাহিদা ও দাম ভালো থাকায় ভালো লাগছে। সূর্যমুখী চাষের সঙ্গে আলু, শিমসহ আরও দুই-তিন রকমের সাথী ফসল চাষ করেছি, এক কথায় আমি আমার জমিতে একের ভেতর কয়েক ফসলের আবাদ করেছি।

এক সময় চাষিরা পাহাড়ের আশেপাশে ও সমতলভূমিতে ক্ষতিকর তামাক চাষ করে শেষ পর্যায়ে ক্ষতির মুখে পড়েছেন। এবার প্রথমবারের মতো সূর্যমুখীর চাষ করে বর্তমানে অর্থনৈতিক অবস্থার উন্নয়ন হচ্ছে অনেক চাষির।

কৃষি বিভাগের তথ্য মতে, এবার বান্দরবান জেলার সাতটি উপজেলায় প্রথমবারের মতো কৃষি বিভাগের সহায়তায় ৩৫০ জন চাষি সর্বমোট ৩১.৫ হেক্টর জমিতে সূর্যমুখী ফুলের চাষ করেছেন। আর এক বিঘা জমিতে সূর্যমুখী আবাদের জন্য একেকজন কৃষককে এক কেজি করে সূর্যমুখীর হাইব্রিড বীজ ও ২০ কেজি করে সার দেওয়া হয়েছে।

বান্দরবান কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক এম এম শাহ্ নেয়াজ বলেন, সারাদেশে বর্তমানে ভোজ্য তেলের সংকট দেখা দিয়েছে। এ সংকট নিরসনে প্রধানমন্ত্রীর নির্দেশনায় আমরা তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধিতে জোর দিয়ে বান্দরবান জেলায় প্রথমবারের মতো সূর্যমুখী ফুলের চাষ শুরু করেছি। সূর্যমুখীর বীজে তেলে উৎপাদন ছাড়াও এর ফুলের সৌন্দর্যের একটি বিশেষ দিক রয়েছে। তাই কৃষকরাও চাষ করতে আগ্রহী হচ্ছেন। বর্তমানে ব্যাপকহারে সাড়া পাচ্ছি। আশা করছি, আগামীতে জেলা জুড়ে অন্যান্য ফসলের সঙ্গে সূর্যমুখী চাষে আগ্রহী হবেন কৃষকরা।