মানবদেহে কঙ্কাল চোরদের আটক করেছে পুলিশ


প্রকাশের সময় : অক্টোবর ২২, ২০২২, ১:০৩ অপরাহ্ণ / ১৯১
মানবদেহে কঙ্কাল চোরদের আটক করেছে পুলিশ

মাজহারুল ইসলাম পঞ্চগড় প্রতিনিধিঃ পঞ্চগড় জেলায় মানবদেহের কঙ্কাল চোরদের গ্যাংদের প্রধান আটক। ডিবি পুলিশ।

জানা গেছে,পঞ্চগড়ের জেলার দেবীগঞ্জে মানবদেহের চারটি মাথার খুলিসহ কঙ্কালের বিভিন্ন অংশের হাড়গোড় উদ্ধার করা হয়েছে। ডিবি পুলিশ দেবীগঞ্জ উপজেলার পামুলী ইউনিয়নের লক্ষীরহাট ভূল্লিপাড়া এলাকা থেকে এসব উদ্ধার করা হয়।

এসময় কঙ্কাল চুরির ঘটনার মূল হোতা দেবীগঞ্জ উপজেলার দেবীডুবা ইউনিয়নের লক্ষীরহাট ডাঙ্গাপাড়া গ্রামের মৃত আকিজউদ্দিনের ছেলে রিয়াজুল ইসলাম (৫০) ও একই এলাকার নবা আলীর ছেলে রাজু ওরফে মেজাক (৪০) পালিয়ে যায়। তবে রিয়াজুল ইসলামের স্ত্রী কমলা বানু পুতুলকে (৩৮) ও রাজুর স্ত্রী নাসিমাকে (২৫) গ্রেপ্তার করেছে।

অভিযানে ১টি ব্যাগের ভেতরে পলিথিনে মোড়ানো অবস্থায় ৪টি মাথার খুলি, ৪টি দাঁতের পাটি, ১৪টি নতম্ভ অংশের হাড়, ৪২টি হাত ও পায়ের হাড়, ৭৯টি বুক ও পাজরের হাড়, ৯০টি মেরুদন্ডের ভাঙ্গা হাড়, ৬০টি আঙ্গুলসহ দেহের বিভিন্ন অংশের হাড়সহ মোট ২৯৩টি হাড় উদ্ধার করা হয়।

এদিকে বৃহস্পতিবার সকালে পঞ্চগড় পুলিশ সুপারের কার্যালয় চত্বরে প্রেস ব্রিফিংয়ের আয়োজন করে। পুলিশ সুপার এস এম সিরাজুল হুদা কঙ্কাল উদ্ধারসহ বিভিন্ন বিষয়ে কথা বলেন।

পুলিশ জানায়, গত কয়েক মাসে পঞ্চগড়ের বোদা ও আটোয়ারী উপজেলার বিভিন্ন কবরস্থান থেকে কাঙ্কাল চুরির ঘটনা ঘটছিল। সংঘবন্ধ কঙ্কাল চোর চক্রকে ধরতে কাজ করছিল পুলিশ। বুধবার রাতে গোপন খবরের ভিত্তিতে অভিযানে রিয়াজুল ইসলামের বাড়িতে দেবীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জামাল হোসেন ও পঞ্চগড় গোয়েন্দা পুলিশের (ডিবি) মউপ-পরিদর্শক মো. মিজানুর রহমান মিজানের নেতৃত্বে অভিযান মপরিচালনা করা হয়। পরে খোঁজাখুঁজির এক পর্যায়ে এসব হাড়গোড় উদ্ধার করা হয়।

এ ঘটনায় পঞ্চগড় গোয়েন্দা পুলিশের (ডিবি) উপ-পরিদর্শক মো. মিজানুর রহমান মিজান বাদি হয়ে রিয়াজুল, রাজু, কমলা বানু, নাসিমাসহ অজ্ঞাতনামা ৪/৫জনকে আসামী করে দেবীগঞ্জ থানায় একটি মামলা দায়ের করেন।

মামলার তদন্তকারী কর্মকর্তা গোয়েন্দা পুলিশের (ডিবি) উপ-পরিদর্শক লিপন কুমার বসাক বলেন, মামলার গ্রেফতারকৃত আসামীদের রিমান্ডে নিয়ে কারা কিভাবে এই ঘটনায় জড়িত কারা মদদদাতা এসব বিষয়ে তথ্য সংগ্রহ করা হবে। বৃহস্পতিবার দুপুরে আসামীদের আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা হয়েছে।

দেবীগঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জামাল হোসেন বলেন, কঙ্কাল উদ্ধারসহ দুই নারীকে গ্রেফতার করা হয়েছে। ডিবি পুলিশ মামলা দায়ের করেছে। অন্য আসামীদেরও গ্রেফতারে অভিযান চলছে।

পুলিশ সুপার এস এম সিরাজুল হুদা বলেন, টাঙ্গাইলে কঙ্কাল চুরির ঘটনায় একটি মামলার সূত্র ধরে এখানকার কঙ্কাল চুরির বিষয়টি গোয়েন্দার মাধ্যমে তথ্য সংগ্রহ করা হয়। ওই মামলার সূত্র ধরে টাঙ্গাইল থেকে আসা ওই ব্যক্তি পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলায় যাতায়াত করে। তার যাতায়াতের সূত্র ধরে এখানকার জড়িতদের সনাক্ত করা হয়। পরে পুলিশ ও গোয়েন্দা যৌথ অভিযান পরিচালনা করা হয়। তিনি আরও বলেন, গত কয়েক মাসে পঞ্চগড়ের বোদা ও আটোয়ারী উপজেলার বিভিন্ন কবরস্থান থেকে কাঙ্কাল চুরির ঘটনা ঘটছিল। সংঘবন্ধ কঙ্কাল চোর চক্রকে ধরতে কাজ করছিল পুলিশ। উদ্ধারকৃত কঙ্কালগুলোর ডিএনএ পরীক্ষার পর যাদের কঙ্কাল হারিয়েছে সেসব আত্বীয়ের ডিএনএর সাথে মিল করে দেখে জানা যাবে কোন কবর স্থান থেকে কঙ্কালগুলো চুরি করেছিল।