মাননীয় প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে পঞ্চগড়ের বোদা, আটোয়ারী ও তেঁতুলিয়া সহ দেশের ৫০ টি মডেল মসজিদের শুভ উদ্বোধন করেছেন


প্রকাশের সময় : মার্চ ১৬, ২০২৩, ৩:৩৬ অপরাহ্ণ / ১৫৯
মাননীয় প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে পঞ্চগড়ের বোদা, আটোয়ারী ও তেঁতুলিয়া সহ দেশের ৫০ টি মডেল মসজিদের শুভ উদ্বোধন করেছেন

মাজহারুল ইসলাম পঞ্চগড়  প্রতিনিধিঃ- পঞ্চগড়ের বোদা তেঁতুলিয়া ও আটোয়ারী উপজেলার ৩টি মডেল মসজিদ সহ সারা দেশের ৫০টি ইসলামিক ফাউন্ডেশনের মডেল মসজিদেরর শুভ উদ্বোধন ঘোষনা করেন মমাননীয় প্রধানমন্ত্রী। গতকাল ১৬ মার্চ বোদা উপজেলা এশিয়ান রোড সংলগ্ন মডেল মসজিদের হলরুমে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বোদা উপজেলা চেয়ারম্যান ও আওয়ামীলীগের

সাধারন সম্পাদক ফারুক আলম টবি,বোদা ভুমি অফিসার ইমরুজ্জামান, ইসলামিক ফাউন্ডেশনের জেলা কর্মকর্তা শামীম সিদ্দিকী, বোদা ইফাঃ  রিসোর্স অফিসার্স মোকারম হোসেন, বোদা উপজেলা আওয়ামীলীগের সভাপতি এ্যাডঃ ওয়াহিদুজ্জামান সুজা, বোদা পৌর মেয়র আলহাজ্জ আজাহার আলী, বোদা উপজেলার পৌর আওয়ামীলীগের সভাপতি আবু ইমতিয়াজ হোসেন মির্জা সহ আওয়ামীলীগের সকল অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ এবং ইসলামিক ফাউন্ডেশনের সকল শিক্ষক ও মডেল কেয়ারটেকারগন উপস্থিত ছিলেন।অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্যের মধ্যে দিয়ে বাংলাদেশ সরকার ও  মাননীয় প্রধানমন্ত্রী  স্মার্ট বাংলাদেশের রূপকার শেখ হাসিনার জন্য দীর্ঘায়ু কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

দেশের জেলা, উপজেলা ও সিটি করপোরেশন পর্যায়ে মোট ৫৬০টি মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করছে বাংলাদেশ  সরকার। এর মধ্যে মুজিববর্ষ ও স্মার্ট বাংলাদেশ গড়ার উপলক্ষে আজ ১৬ মার্চ বোদা আটোয়ারী ও তেঁতুলিয়া উপজেলা সহ  ৫০টি মডেল মসজিদ-সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বেলা সোয়া ১১টার দিকে গণভবন থেকে একযোগে আধুনিক ও সুসজ্জিত এসব মসজিদ ও সাংস্কৃতিককেন্দ্র আনুষ্ঠানিক উদ্বোধন করেন করেন।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সম্পূর্ণ সরকারি অর্থায়নে আট হাজার ৭২২ কোটি টাকা ব্যয়ে ১৯ লাখ ৯০ হাজার ৩৬ বর্গমিটার আয়তনের নির্মিতব্য এসব মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের প্রতিটির নির্মাণ ব্যয় অন্তত ১২ থেকে সর্বোচ্চ ১৫ কোটি টাকা। এসব মসজিদে প্রতিদিন চার লাখ ৪০ হাজার ৪৪০ জন পুরুষ ও ৩১ হাজার ৪০০ জন নারীর নামাজ পড়ার সুবিধা থাকবে। পবিত্র কোরআন হাদিসের জ্ঞান অর্জনের জন্য এসব মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে ৩৪ হাজার মানুষ লাইব্রেরিতে পড়াশোনার সুযোগ পাবেন।

সূত্র জানায়, প্রতিদিন ৬ হাজার ৮০০ জন গবেষকের গবেষণার সুযোগ, ৫৬ হাজার মুসল্লির দ্বীনি দাওয়াতের কার্যক্রম পরিচালনা, প্রতিবছর ১৪ হাজার শিক্ষার্থীর কোরআন হেফজ করার সুবিধা, প্রতিবছর ১৬ হাজার ৮০০ শিশুর প্রাক-প্রাথমিক শিক্ষা অর্জন এবং ২ হাজার ২৪০ জন অতিথির আবাসনের সুযোগ থাকবে। এছাড়া মসজিদের খতিব ও ইমামদের মাধ্যমে প্রতিবছর সন্ত্রাস ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে জনসচেতনামুলক কার্যক্রম পরিচালিত হবে।

মডেল মসজিদ এবং সাংস্কৃতিক কেন্দ্রগুলো ইসলামের প্রচার-প্রসারে ভূমিকা রাখার পাশাপাশি সন্ত্রাস, জঙ্গিবাদ ও নারীর প্রতি সহিংসতা রোধ এবং সরকারের উন্নয়ন কার্যক্রম সম্পর্কে জনসচেতনতা বাড়াতে ভূমিকা রাখবে। ধর্মীয় সভা, সমাবেশ, সেমিনার, হজযাত্রীদের প্রশিক্ষণ, হামদ ও নাত কেরাত প্রতিযোগিতা তথা ইসলামিক সাংস্কৃতিক কর্মকাণ্ড পরিচালনা, ইসলামিক রিসার্চ, ইমাম-মুয়াজ্জিনদের ট্রেনিং, সামাজিক সমস্যা বাল্যবিয়ে যৌতুক, মাদকসহ নানা ধরনের সামাজিক সমস্যা সমাধানে এ মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে।যেসব মসজিদগুলো শুভ উদ্বোধন করা হয় সেগুলো পঞ্চগড়ের বোদা উপজেলা, আটোয়ারী ও তেঁতুলিয়া সহ দেশের অন্যান্য উপজেলাগুলোও মধ্যে রয়েছে।